Viral

শ্রাবণ মাসে সাত্বিক বিদেশি রেস্তোরাঁও, পেয়াঁজ রসুন ছাড়াই তৈরি হল মেনু, দেখে কি বললেন খাদ্যপ্রেমীরা?

আমেরিকার এক জনপ্রিয় ফাস্ট ফুড ব্র্যান্ড সম্প্রতি তাদের ভারতীয় শাখা গুলিতে ওই নতুন মেনু চালু করেছে। সাত্বিক নিরামিষ ভোজের সেই মেনু কেন চালু করা হয়েছে তার সবিস্তার ব্যাখ্যাও দিয়েছে তারা।

Advertisement
শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৪ ২৩:৫৮
Share:

নিরামিষ বার্গার। ছবি ইনস্টাগ্রাম।

শ্রাবণে নিরামিষ ভোজী ভারতীয়দের জন্য মেনু বদলাল আমেরিকার ব্র্যান্ডেড রেস্তোরাঁও। মাছ, মাংস, পেয়াঁজ, রসুন ছেড়ে তারা ভারতীয়দের জন্য তৈরি করেছে পেয়াঁজ-রসুন বর্জিত সাত্বিক আহার তালিকা। যেখানে আমেরিকার প্রিয় বার্গারও হয়ে উঠেছে পেয়াঁজ-রসুনহীন ব্রত পালনের আদর্শ খাবার!

Advertisement

আমেরিকার এক জনপ্রিয় ফাস্ট ফুড ব্র্যান্ড সম্প্রতি তাদের ভারতীয় শাখা গুলিতে ওই নতুন মেনু চালু করেছে। সাত্বিক নিরামিষ ভোজের সেই মেনু কেন চালু করা হয়েছে তার সবিস্তার ব্যাখ্যাও দিয়েছে তারা। লিখেছে, "আমাদের গ্রাহকদের আবেগকে সম্মান জানিয়ে নিরামিষ খাবারের একটি নতুন মেনু চালু হচ্ছে। আমাদের ভাবতে দারুন লাগছে যে, এখন আমরা ভারতের বিভিন্ন সম্প্রদায়ের জন্যও তাদের বিশেষ প্রয়োজন অনুযায়ী আলাদা মেনু তৈরি করতে পারছি।"

হিন্দু ধর্মে শ্রাবণকে বলা হয় পবিত্র মাস। ভারতীয় হিন্দুদের অনেকেই শিবের আরাধনা করেন এই মাসে। শিবভক্তরা যাঁরা ব্রত করেন, তাঁরা ডিম, মাছ, মাংস, পেয়াঁজ, রসুন জাতীয় খাবার ছুঁয়েও দেখেন না। পুরো শ্রাবণ মাসটাই সত্বিক আহার করেন তাঁরা। তাঁদের কথা ভেবেই ভারতে ওই আমেরিকান রেস্তোরাঁর সমস্ত শাখায় নতুন নিরামিষ খাদ্য তালিকা তৈরি করা হয়েছে। যদিও এই মেনু দেখে ভারতীয় খাদ্য প্রেমীদের একাংশ প্রশ্ন তুলেছে, একটা মাসের তো ব্যাপার! সেই সময়ে এই ধরনের রেস্তোরাঁয় খাওয়ার দরকার কী? বাড়ির খাবার খেলেই তো হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement