Tirupati Temple

তিরুপতির লাড্ডু: পশুচর্বি ব্যবহারে হিন্দু ভাবাবেগে আঘাতের অভিযোগ,মামলা দায়ের শীর্ষ আদালতে

লাড্ডু বিতর্কের সূত্রপাত অন্ধ্রের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডুর একটি দাবিকে কেন্দ্র করে। তিনি গুজরাতের সরকারি এক ল্যাবের একটি রিপোর্ট প্রকাশ্যে আনেন। রিপোর্টটি জুলাই মাসের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৬
Share:

তিরুপতি লাড্ডু বিতর্ক নিয়ে সুপ্রিম কোর্টে মামলা। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

করে তোলপাড় দক্ষিণ ভারতের রাজ্য অন্ধ্রপ্রদেশ। শুরু হয়েছে রাজনৈতিক বিতর্কও। এ বার লাড্ডু বিতর্ক গড়াল সুপ্রিম কোর্টে। শুক্রবার এক আইনজীবী সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেন। তাঁর অভিযোগ, প্রসাদী লাড্ডুতে পশুর চর্বি মিশিয়ে হিন্দু ধর্মালম্বী মানুষদের ভাবাবেগে আঘাত করা হয়েছে। অগণিত ভক্ত যাঁরা এই প্রসাদকে পবিত্র আশীর্বাদ হিসাবে মনে করেন, তাঁরা মানসিক ভাবে আহত হয়েছেন। আবেদনকারী জানিয়েছেন, লাড্ডু বিতর্ক মন্দির প্রশাসনের গাফিলতি। হিন্দু ধর্মের পবিত্র রক্ষার্থে পদক্ষেপ করা উচিত।

Advertisement

লাড্ডু বিতর্কের সূত্রপাত অন্ধ্রের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডুর একটি দাবিকে কেন্দ্র করে। তিনি গুজরাতের সরকারি এক ল্যাবের একটি রিপোর্ট প্রকাশ্যে আনেন। রিপোর্টটি জুলাই মাসের। সেই রিপোর্টকে সামনে রেখে চন্দ্রবাবু দাবি করেন, তিরুপতির প্রসাদী লাড্ডুতে ব্যবহৃত ঘিয়ের সঙ্গে মেশানো হয়েছে পশুর চর্বি। এই ঘটনায় জন্য চন্দ্রবাবু এবং এবং তাঁর ডেপুটি জনসেনা পার্টির প্রধান পবন কল্যাণ দায়ী করেছেন তাঁদের পূর্বতন জগন্মোহন রেড্ডির সরকারকে।

বুধবার চন্দ্রবাবুর এই অভিযোগ প্রকাশ্যে আসার পরই শোরগোল পড়ে যায়। শুরু হয় রাজনৈতিক তরজা। তেলুগু দেশম পার্টি (টিডিপি) এবং জন সেনা পার্টি ছাড়াও বিজেপিও বিষয়টি নিয়ে আক্রমণের ঝাঁজ বাড়িয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী সঞ্জয় বান্দির দাবি, এ ভাবে মন্দিরের প্রসাদী লাড্ডুতে পশুর চর্বি মিশিয়ে ধর্মীয় ভাবাবেগে আঘাত করার চেষ্টা করা হয়েছে। উঠেছে আইনি পদক্ষেপের দাবিও।

Advertisement

এ ব্যাপারে ইতিমধ্যেই হস্তক্ষেপ করেছে কেন্দ্রীয় সরকার। চন্দ্রবাবুর কাছে এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট তলব করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নড্ডা। তবে এই বিষয়ে জগন্মোহনের দল ওয়াইএসআর কংগ্রেস পাল্টা চন্দ্রবাবুর সরকারকে দায়ী করেছে। দলের এক সাংসদ ওয়াইভি সুব্বা রেড্ডি আবার মন্দিরের ‘পবিত্রতা’ নষ্ট করার জন্য চন্দ্রবাবুকেই পাল্টা দায়ী করেছেন।

তিরুপতি শহরের বেঙ্কটেশ্বর মন্দিরের প্রসাদ হিসাবে ব্যবহৃত হয় বিশেষ ‘শ্রীভরি লাড্ডু’। প্রতি দিন বিশ্বের নানা প্রান্তে ভক্তদের কাছে তা পাঠানোর ব্যবস্থাও করে থাকেন তিরুপতি মন্দিরের পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের দায়িত্বপ্রাপ্ত ‘তিরুমালা তিরুপতি দেবস্থানম’ (টিটিডি) কর্তৃপক্ষ। সেই ‘শ্রীভরি লাড্ডু’ নিয়েই যত বিতর্ক। এ বার সুপ্রিম কোর্টের হস্তক্ষেপের দাবি জানিয়ে মামলা দায়ের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement