Lightning in Chhattisgarh

পরীক্ষা দিয়ে বাড়ি ফেরার পথে বাজ পড়ে মৃত্যু ছয় পড়ুয়ার! ছত্তীসগঢ়ে এক দিনে প্রাণ গেল আট জনের

রাজ্য সরকার মৃতদের পরিবারের জন্য চার লক্ষ টাকা করে আর্থিক সাহায্যের ঘোষণা করেছে। এ ছাড়াও আহতদের জন্য নিয়ম মেনে ক্ষতিপূরণ দেওয়া হবে বলেও জানিয়েছে সরকার। পাশাপাশি, আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী সকলকে সতর্ক থাকার কথাও বলা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৭:২৫
Share:

— প্রতিনিধিত্বমূলক ছবি।

পরীক্ষা দিয়ে বাড়ি ফেরার পথে বাজ পড়ে মৃত্যু হল ছ’জন ছাত্রের। তারা সকলেই একাদশ শ্রেণির ছাত্র। বাড়ি ফেরার পথে প্রবল বৃষ্টি শুরু হয়। বৃষ্টির হাত থেকে রক্ষা পেতে গাছের তলায় আশ্রয় নেয় সকলে। সে সময়ই বাজ পড়ে। ঘটনাটি ঘটেছে ছত্তীসগঢ়ে রাজনন্দগাঁও এলাকায়। পড়ুয়া ছাড়াও আরও দুই ব্যক্তির মৃত্যু হয় বাজ পড়ে। অর্থাৎ ছত্তীসগঢ়ে বাজ পড়ে এক দিনে মৃত্যু হল আট জনের।

Advertisement

জেলাশাসক সঞ্জয় আগরওয়াল মৃত্যুর কথা নিশ্চিত করেছেন। তিনি জানান, পরীক্ষা দিয়ে স্কুল থেকে ফেরার পথে প্রাকৃতিক দুর্যোগের মধ্যে পড়ে ছয় কিশোরের মৃত্যু হয়েছে। বৃষ্টির হাত থেকে বাঁচতে গাছের তলায় আশ্রয় নিয়েছিল তারা। সেখানেই বিপদ ঘটে। রাজনন্দগাঁওয়ের পুলিশ সুপার মোহিত গর্গ জানিয়েছেন, আরও এক জন বাজ পড়ে আহত হয়েছেন। তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। তাঁর অবস্থাও আশঙ্কাজনক।

রাজ্য সরকার মৃতদের পরিবারের জন্য চার লক্ষ টাকা করে আর্থিক সাহায্যের ঘোষণা করেছে। এ ছাড়াও আহতদের জন্য নিয়ম মেনে ক্ষতিপূরণ দেওয়া হবে বলেও জানিয়েছে সরকার। পাশাপাশি, আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী সকলকে সতর্ক থাকার কথাও বলা হয়েছে। প্রশাসনের তরফে রাজ্যবাসীদের বজ্রপাতের সময় খোলা জায়গায় না থাকার পরামর্শ দেওয়া হয়েছে। মাঠ, ফাঁকা রাস্তায় কিংবা গাছের নীচে থাকতে নিষেধ করা হয়েছে।

Advertisement

উল্লেখ্য, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং দক্ষিণ মায়ানমার উপকূল সংলগ্ন এলাকায় দু’টি ঘূর্ণাবর্ত রয়েছে। সেই ঘূর্ণাবর্তের কারণে পশ্চিমবঙ্গ, ছত্তীসগঢ়-সহ একাধিক রাজ্যে বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেই ঘূর্ণাবর্তের জেরে ইতিমধ্যেই কোথাও কোথাও বৃষ্টি শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement