Plants for Better Luck

গাছ দিয়ে ঘর সাজাতে ভালবাসেন? জেনে নিন কী কী গাছ ঘরে রাখা শুভ

সব গাছ বাড়ির ভিতর রাখা যায় না। আবার কিছু গাছ রয়েছে যা বাড়ির ভিতর রাখলে বাড়ির পরিবেশ ভাল থাকে এবং অর্থপ্রাপ্তিও হয়।

Advertisement

শ্রীমতী অপালা

শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ১৪:১০
Share:

—প্রতীকী ছবি।

নানা বাহারি গাছপালা দিয়ে ঘর সাজাতে আমরা অনেকেই পছন্দ করি। বাড়ির ভিতর গাছ লাগানোর শখ অনেকেরই থাকে। কিন্তু শখ হলেই যে কোনও গাছ বাড়ির ভিতর রাখতে নেই। সব গাছ বাড়ির ভিতর রাখা যায় না। আবার কিছু গাছ রয়েছে যেগুলি বাড়ির ভিতর রাখলে বাড়ির পরিবেশ ভাল থাকে এবং অর্থপ্রাপ্তিও হয়।

Advertisement

দেখে নেব কোন কোন গাছ বাড়ির ভিতর রাখা যাবে

তুলসী গাছ

Advertisement

হিন্দু ধর্মে তুলসী অতি পবিত্র এবং পূজনীয় গাছ। বাড়িতে তুলসী গাছ থাকা খুবই শুভ। এটি অত্যন্ত উপকারী একটা গাছ যা বাড়িতে থাকা জরুরিও। তুলসী গাছ পূর্ব, উত্তর-পূর্ব এবং উত্তর দিকে রাখা যায়।

মানিপ্ল্যান্ট

বাস্তুমতে বাড়ির দক্ষিণ-পূর্ব কোণে মানিপ্ল্যান্ট রাখা উচিত। এই গাছ নীল রঙের পাত্রে রাখতে পারলে বেশি ভাল ফল পাওয়া যায়।

কলা গাছ

কলা গাছকে পবিত্র গাছ হিসাবে মানা হয়। এই গাছ বাড়ির উত্তর-পূর্ব দিকে লাগাতে হবে। এই গাছ বাড়িতে রাখা এবং পুজো করা অত্যন্ত শুভ।

লাকি ব্যাম্বু

বাড়ির পূর্ব দিক বা দক্ষিণ-পূর্ব কোণে লাকি ব্যাম্বু রাখতে পারলে খুব ভাল হয়। এই গাছ অফিসে রাখাও শুভ। এটা বাড়িতে সুখ, শান্তি ও সমৃদ্ধি নিয়ে আসে।

ল্যাভেন্ডার

বাড়ির পূর্ব দিক ও উত্তর দিকে ল্যাভেন্ডার গাছ রাখতে পারেন। এই গাছ মানসিক চাপ কমাতে এবং শান্তি আনতে সাহায্য করে। এ ছাড়া এই গাছ ঘরে রাখলে সুগন্ধে ভরে যায়।

অর্কিড

বাস্তুমতে অর্কিড একটি অন্যতম শুভ গাছ। এটা দক্ষিণ ও পশ্চিম কোণে রাখতে পারলে ভাল হয়। এই গাছ বাড়ির নেতিবাচক প্রভাবকে নষ্ট করে ইতিবাচক প্রভাব নিয়ে আসে।

পিওনি

এই গাছ প্রবেশদ্বারের কাছাকাছি বা দরজার দক্ষিণ-পশ্চিম দিকে রাখতে পারেন। ভালবাসার প্রতীক হিসাবে পিওনি গাছ বিবেচিত হয়। এই গাছ যে বাড়িতে থাকে, সেই বাড়িতে ভালবাসার কোনও কমতি থাকে না।

জেড

জেড বাড়ির দক্ষিণ-পূর্ব কোণে রাখতে হবে। এই গাছ বাড়ির মানুষদের মধ্যে সম্পর্কের বন্ধনকে আরও জোরালো করতে সাহায্য করে। এ ছাড়া এই গাছ বৃদ্ধিরও প্রতীক।

অশোক

অশোক গাছ বাড়ির দুঃখ, দুর্দশাকে নাশ করিয়ে সুখসমৃদ্ধির বৃদ্ধি ঘটাতে সাহায্য করে। তবে এই গাছ কেবল মাত্র উত্তর দিকেই রাখতে হবে।

জুঁই

জুঁই ফুলের গন্ধে মানুষের মন এমনিতেই ভাল হয়ে যায়। এই গাছ বাড়িতে থাকলে বাড়ির মানুষের রক্তচাপ ও স্নায়ুচাপের সমস্যা কম থাকে। এই গাছ বাড়ির উত্তর অথবা পূর্ব দিকে রাখা যেতে পারে। এ ছাড়া বাড়ির দক্ষিণ দিকের জানালাতেও রাখতে পারেন।

গাঁদা

প্রবেশদ্বারের সামনে গাঁদা গাছ রাখতে পারলে আপনার ভাগ্যের উন্নতি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement