জাগতিক বা আধ্যাত্মিক সাফ্যলের মাপকাঠি রবি রেখা

অনেক সময় রবি রেখা অনামিকার গোড়া থেকে বেরিয়ে শনির মাঊন্টে যায়। এটা সব সময় খারাপ ফল দেয়।

Advertisement

অসীম সরকার

শেষ আপডেট: ২৩ জুলাই ২০১৮ ০০:০৫
Share:

একটা জীবন মানেই জীবন সংগ্রাম, আর লক্ষ লক্ষ জীবন মানেই, লক্ষ লক্ষ রকমের জীবন সংগ্রাম। প্রতিটা মানুষ তার জীবন সংগ্রামের মূল্য পেতে চায়, তার পরিশ্রমের মূল্য পেতে চায়, স্বীকৃতি পেতে চায়, তার প্রতিভার মুল্য পেতে চায়। আর এই মূল্য বিশ্ব প্রকৃতি তাকে দেয়। আর আপনার হাতে বা করতলে যদি রবি রেখা থাকলে আপনি আপনার কর্মের বা প্রতিভার স্বীকৃতি পাবেন অর্থাৎ মুল্য পাবেন। রবি রেখার মাধ্যমে জানা যায় জন্মান্তরের সঞ্চিত কর্মের স্বীকৃতি কতটা পাব। আর কতটা পাব না।

Advertisement

সব রবি রেখা অনামিকা বা রবির আঙুলের গোড়া থেকে আরম্ভ হয়ে করতলের বিভিন্ন মাউন্টে যায়। যেমন যেমন মাউন্টে যায় তেমন তেমন ফল দেয়। নীচে ফলগুলি পর পর দেওয়া হল—

(১) রবি রেখা না থাকা মানে জাতক/জাতিকা গতানুগতিক জীবন বেছে নিয়েছেন। রবি রেখা থাকা মানেই আত্মিক শক্তি বিকাশ ব্যক্তির ভিতর দিয়ে হয়। এটা একটা জন্মান্তর প্রক্রিয়া।

Advertisement

(২) রবি রেখা অনামিকার গোড়া থেকে আরম্ভ হয়ে হৃদয় রেখা পর্যন্ত এল কিন্তু হৃদয় রেখাকে স্পর্শ করল না। এতে বোঝায় জাতক গুণী ব্যক্তি। ৬০ বৎসরের পর তার কর্মের স্বীকৃতি পেতে পারে। আর রেখেটা হৃদয় রেখা স্পর্শ করলে তার গুণের স্বীকৃতি পাবে ৪০ থেকে ৬০ বৎসরের মধ্যে।

(৩) রবিরেখাটি শিরোরেখায় এসে থেমে গেল, এতে বোঝায় জাতক তার প্রতিভার স্বীকৃতি পাবে ৩৫ থেকে ৫৫ বৎসরের মধ্যে। লেখাপড়া, গবেষণা, সাহিত্য চর্চা, বড় কোনও কর্পোরেট সংস্থায় চাকরি, প্রমোশান ইত্যাদি থেকে।

(৪) এরপর রেখাটি শিরোরেখা ভেদ করে আরও নীচে কেতুর ক্ষেত্রে থেমে গেল, এতে বোঝায় দীর্ঘ দিনের প্রচণ্ড পরিশ্রমে কর্মের স্বীকৃতি। এটা অনেকটা অনেক দিন মেঘ ঢাকা থাকার পর সূর্যের আলোর দেখা পাওয়ার মতো ঘটনা।

(৫) এ বার রেখাটা আরও নেমে করতলে কবজির কাছে পৌঁছল। এটা সব থেকে দামি রবি রেখা। এই রেখা যার হাতে আছে, ছোটবেলা থেকে স্বীয় প্রচেষ্টায় সে বড় হয়। এরা আজীবন ‘ফার্স্ট বয়’ হিসেবে প্রতিভার স্বীকৃতি পাবে।

(৬) এ বার রেখাটি অনামিকার গোড়া থেকে নেমে চন্দ্রের ক্ষেত্র পর্যন্ত এলো। এই রেখা যাদের হাতে থাকে, তারা শিল্পকলা, অভিনেতা, জননেতা, নাট্যকার বা জনগনের মধ্যে থেকে কাজ করে আর সেখান থেকেই তাদের প্রতিভার স্বীকৃতি পায়।

(৭) রেখাটা চন্দ্রের ক্ষেত্রের মধ্যে না ঢুকে শুক্রের ক্ষেত্রে চলে এল। এরা ছোটবেলা থেকেই আত্মীয়স্বজনের কাছ থেকে প্রচুর পরিমাণে সহযোগিতা পায়। যদি কোনও জাতকের দুই হাতেই এই রকম রবিরেখা থাকে, তার বাবা খুব বিখ্যাত ও প্রতিষ্ঠিত ব্যক্তি হয়ে থাকে। বেশীর ভাগ ক্ষেত্রে এদের স্ত্রী কোথাও চাকরি করে।

(৮) রেখাটি দ্বিতীয় মঙ্গলের ক্ষেত্রে বা বুধের নীচে গেলে পুলিশ বা সেনাবাহিনীর কোনও পদে সাফল্য পাওয়া বোঝায় বা মাঝ বয়সে প্রচণ্ড জীবন সংগ্রাম করার পর স্বীকৃতি পাওয়া বোঝায়।

(৯) অনেক সময় রবি রেখা অনামিকার গোড়া থেকে বেরিয়ে শনির মাঊন্টে যায়। এটা সব সময় খারাপ ফল দেয়।

(১০) অনেক হাতে ঢেউ খেলানো বা জিগজ্যাগ রবি রেখা থাকে। এর মানে জ্ঞানী ব্যক্তি কিন্তু প্রতিভার মূল্য পায় না।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement