রাশি অনুযায়ী আমরা কোনও ঘটনার কেমন ভাবে প্রতিক্রিয়া জানাই

আমরা দেখব কোন রাশি কী ভাবে প্রতিক্রিয়া দেখিয়ে থাকে

Advertisement

অসীম সরকার

শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০১৮ ০০:০০
Share:

রাশি অনুযায়ী সবাই আমরা সমান সংবেদনশীল বা স্পর্শকাতর বা আবেগপ্রবণ নই। কেউ খুব বেশি আবেগ প্রকাশ কি, কেউ বা কম। কেউ প্রায় কোনও আবেগই দেখায় না।

Advertisement

রাশি অনুযায়ী সবচেয়ে সংবেদনশীল প্রকৃতির প্রথম সারিতে রয়েছে কর্কট রাশির জাতক/জাতিকারা। তারপর যথাক্রমে মীন, বৃশ্চিক, সিংহ, মেষ, তুলা, মিথুন, কন্যা, বৃষ, ধনু, কুম্ভ ও মকর। তবে প্রথম পাঁচটি রাশি ভীষণ সংবেদনশীল।

এ বার আমরা দেখব কোন রাশি কী ভাবে প্রতিক্রিয়া দেখিয়ে থাকে-

Advertisement

কর্কট- কর্কট হাইপার সেন্সিটিভ বা খুব বেশি সংবেদনশীল মানসিকতার। কেউ যদি এদের কিছু বলে থাকে, তখন প্রতিক্রিয়া হিসেবে বাচ্চাদের মতো মুখ গোমড়া করে অভিমান প্রকাশ করে থাকে। তারপর পুরো পরিস্থিতিটা বুঝতে পেরে নিজেকে সামলে নেয়। যখন কথা কাটাকাটি হয়, তখন এরা সে ভাবে বিতর্কে যায় না। এদের সঙ্গে ভাব জমাতে হলে, একটু ভালবাসা বা স্নেহ প্রকাশ করলেই আবার ব্যাপারটা মিটে যায়।

মীন- যখন এদের অনুভূতিতে কেউ আঘাত করে, তখন এরা তার বিরুদ্ধে অভিযোগ জানাতে থাকে। কখনও আবার চোখের জল ফেলে। পরিস্থিতি স্বাভাবিক করতে গেলে সঙ্গে সঙ্গে না করে, কয়েক দিন নীরবে থেকে কথা আরম্ভ করলে ব্যাপারটা মিটে যায়।

বৃশ্চিক- এদের প্রকৃতি অনেকটাই রহস্যে ঘেরা। এদের কেউ মানসিক ভাবে আঘাত করলে এরা সঙ্গে সঙ্গে সে ভাবে প্রতিক্রিয়া না জানিয়ে অনুভূতি গোপন করে রাখে। পরে সময় সুযোগ বুঝে যে করেছে, তাকে সে ভাবেই প্রতিক্রিয়া জানিয়ে থাকে। পূর্বের অবস্থায় ফিরে আসতে হলে, বেশ কিছু দিন যাওয়ার পর একটু শান্ত করার চেষ্টা করলে ব্যাপারটা মিটে যায়।

সিংহ- এরা প্রকৃতিগত ভাবে ভীষণ স্পর্শকাতর মানসিকতার। তাই যখন এরা বোঝে কেউ এদের অনুভূতিকে অসন্মান করছে, তখন কিছুটা নিজেকে গুটিয়ে নেয়। পরে সুযোগ বুঝে হিসাব বুঝে নেয়। সিংহের সঙ্গে আবার ভাব জমাতে গেলে সময় বুঝে চা পানের আসরে ডাকলেই ব্যাপারটা তাড়াতাড়ি মিটে যায়। সিংহের রাগ বেশি ক্ষণ থাকে না।

মেষ- এরা সরাসরি কথা বলার পক্ষপাতী। এরা ভয়ানক সংবেদনশীল এবং তৎক্ষণাৎ প্রতিক্রিয়া জানিয়ে দেয়। কেউ কিছু বললে এরা ভীষণ উত্তেজিত হয়ে ওঠে। প্রতিক্রিয়া জানানোর সময় এদের স্থান, কাল জ্ঞান থাকে না। তাই যদি কখনও এদের ব্যাপারে অমত হতে হয়, তবে সেটা সরাসরি সামনাসামনি জানিয়ে দিলে এরা ভীষণ খুশি হয়। মেষের জাতক/জাতিকারা সরাসরি জানিয়ে দেওয়াকে খুব ভাল ভাবে নেয়।

আরও পড়ুন: ২০১৯ সালে আপনার এবং সন্তানের শিক্ষাক্ষেত্র কেমন যাবে

তুলা- এদের অনুভূতিতে সহজেই আঘাত লাগে। তবে এরা সে ভাবে প্রতিক্রিয়া দেখায় না।

মিথুন- এরা সব কথাই হৃদয়ে নিয়ে থাকে।

কন্যা- এরা সে ভাবে কোনও বিষয়ে প্রতিক্রিয়া জানায় না।

বৃষ- কোনও বিষয়ে এদের প্রতিক্রিয়া অনেক পরে প্রকাশ পায়।

ধনু- এরা বেশির ভাগ বিষয়কেই মজা হিসাবে নেয়। তেমন ভাবে কোনও বিষয়ে প্রতিক্রিয়া দেখায় না।

কুম্ভ- মনের দিক থেকে এরা সবার সঙ্গে মেলামেশায় পক্ষপাতী। ফলে এরা এই সব বিষয় খুব সহজেই ঘাড় থেকে নামিয়ে ফেলতে পারে।

মকর- এরা ভীষণ বাস্তববাদী। তাই কোনও স্পর্শকাতরতা কার্যত কাছে ঘেঁসতেই দেয় না।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement