Durga Puja 2024

সপ্তমীর দিন দুপুরেই অষ্টমীর তিথি! এই দিন কী কী করলে পুজোর বাকি দিনগুলি ভাল কাটবে?

জ্যোতিষশাস্ত্র বিশেষজ্ঞেরা মায়ের পুজোর সময় এমন বিশেষ কিছু টোটকা পালন করার কথা বলেছেন যার ফলে বছরের বাকি দিনগুলি সুখে কাটবে। যদি এই টোটকাগুলো সঠিক নিয়ম মেনে করা যায়, তা হলে সারা বছর খুবই উপকার পাওয়া যাবে।

Advertisement

শ্রীমতী অপালা

শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ১১:৫২
Share:

—প্রতীকী ছবি।

ঘাসের গায়ে শিশির, শিউলি ফুলের সুগন্ধ এবং কাশ বনের সুন্দর শোভাতেই আমরা বুঝতে পারি যে মা আসছেন। ভক্তদের দুঃখ, যন্ত্রণার অবসান করতে মা বছরে একবারই আসেন। তাঁর ভক্তেরা যাতে সারা বছর সুখে-শান্তিতে দিন কাটাতে পারেন, সেই আশীর্বাদ দেন তিনি। জ্যোতিষশাস্ত্র বিশেষজ্ঞেরা মায়ের পুজোর সময় এমন বিশেষ কিছু টোটকা পালন করার কথা বলেছেন, যার ফলে বছরের বাকি দিনগুলি সুখে কাটবে। যদি এই টোটকা গুলো সঠিক নিয়ম মেনে করা যায়, তা হলে সারা বছর খুবই উপকার পাওয়া যাবে।

Advertisement

টোটকা

১) মায়ের পুজোর সপ্তমী ও অষ্টমীর দিন মা দুর্গার সামনে আলতা, সিঁদুর এবং গঙ্গাজল অর্পণ করুন। তার পর আলতা, সিঁদুর মায়ের কাছেই রেখে দিন এবং গঙ্গাজল নবমীর দিন সারা বাড়িতে ছিটিয়ে দিন। এর ফলে যে কোনও প্রকার বাস্তুদোষ থেকে মুক্তি পাবেন।

Advertisement

২) সপ্তমীর দিন মায়ের কাছে অঞ্জলি দিন এবং অপরাজিতা এবং পদ্মফুল নিবেদন করুন।

৩) সপ্তমী এবং অষ্টমী, এই দুই দিনই দুর্গা দেবীর সামনে একটা ঘিয়ের পঞ্চপ্রদীপ এবং একটা মোমবাতি জ্বালুন।

৪) বাড়ি থেকে নানা সমস্যা দ্রুত দূর করতে অষ্টমীর দিন মায়ের সামনে একটা পানপাতায় একটা করি বেঁধে রেখে আসুন। নবমীর দিন পান আর কড়িটা সূর্যাস্তের পর জলে ভাসিয়ে দিন।

৫) ইচ্ছাপূরণ করতে অষ্টমীর দিন যে কোনও একটা ফল ও মিষ্টি মাকে অর্পণ করুন।

৬) চেষ্টা করবেন যখন সন্ধিপুজো হয় তখন একবার অন্তত মায়ের চোখের দিকে তাকিয়ে মনের ইচ্ছা বলার।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement