Durga Puja 2021

Durga Puja 2021: মঙ্গলবার মহাসপ্তমী, জেনে নিন নির্ঘণ্ট

আগামী ১২ অক্টোবর, ২৫ আশ্বিন, মঙ্গলবার, শ্রী শ্রী শারদীয়া মহাসপ্তমী। নবরাত্রির সপ্তম তিথি। শ্রী শ্রী দুর্গা দেবী সপ্তমী তিথিতে পূজিত হন ভয়ঙ্করী দেবী কালরাত্রি রূপে।

Advertisement

সুপ্রিয় মিত্র

শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২১ ১২:১৪
Share:

ফাইল চিত্র।

আগামী ১২ অক্টোবর, ২৫ আশ্বিন, মঙ্গলবার, শ্রী শ্রী শারদীয়া মহাসপ্তমী। নবরাত্রির সপ্তম তিথি। শ্রী শ্রী দুর্গা দেবী সপ্তমী তিথিতে পূজিত হন ভয়ঙ্করী দেবী কালরাত্রি রূপে। দেবীর ভয়াল রূপ অশুভ আত্মা, আসুরিক সত্ত্বা, ভূত, প্রেত, নেতিবাচক এবং অশুভ শক্তি ধ্বংসকারী। সপ্তমী তিথিতে নীল ফুলে দেবী কালরাত্রির (দেবী দুর্গার) পূজা করলে শনির শুভ ফল প্রাপ্তি হয়।

Advertisement

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা অনুসারে

সপ্তমী তিথি আরম্ভ–

Advertisement

বাংলা– ২৪ আশ্বিন, সোমবার।

ইংরেজি– ১১ অক্টোবর, সোমবার।

সময়– রাত ১১টা ৫২ মিনিট।

সপ্তমী তিথি শেষ–

বাংলা– ২৫ আশ্বিন, মঙ্গলবার।

ইংরেজি– ১২ অক্টোবর, মঙ্গলবার।

সময়– রাত ৯টা ৪৮ মিনিট।

সকাল ৯টা ২৭ মিনিটের মধ্যে কিন্তু বারবেলানুরোধে ৭টা ০২ মিনিটের মধ্যে, পুনরায় ৮টা ২৯ মিনিট গতে ৯টা ২৭ মিনিট মধ্যে শ্রী শ্রী শারদীয়া দুর্গাদেবীর নবপত্রিকা প্রবেশ ও স্থাপন। সপ্তমাদি কল্পারম্ভ (চতুর্থ কল্প) ও সপ্তমী বিহিত পূজা প্রশস্তা। রাত ১০টা ৫৯ মিনিট গতে ১১টা ৪৭ মিনিট মধ্যে কুলচারানুসারে শ্রী শ্রী শারদীয়া দেবীর অর্ধরাত্রি বিহিত পূজা।

গুপ্তপ্রেস পঞ্জিকা অনুসারে

সপ্তমী তিথি আরম্ভ–

বাংলা– ২৪ আশ্বিন, সোমবার।

ইংরেজি– ১১ অক্টোবর, সোমবার।

সময়– ভোর ৪টে ০৩ মিনিট ০৫ সেকেন্ড।

সপ্তমী তিথি শেষ–

বাংলা– ২৫ আশ্বিন, মঙ্গলবার।

ইংরেজি– ১২ অক্টোবর, মঙ্গলবার।

সময়– রাত ১টা ৪৬ মিনিট ৩৩ সেকেন্ড।

পূর্বাহ্ণ ৯টা ২৬ মিনিট ৫৭ সেকেন্ড মধ্যে কিন্তু বারবেলানুরোধে ৭টা ০১ মিনিট ৪৯ সেকেন্ড মধ্যে। পুনরায় ৮টা ২৮ মিনিট ৫৪ সেকেন্ড থেকে পূর্বাহ্ণ মধ্যে শ্রী শ্রী শারদীয়া দুর্গাদেবীর নবপত্রিকা প্রবেশ স্থাপন, সপ্তম্যাদি কল্পারম্ভ ও সপ্তমী বিহিত পূজা প্রশস্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement