marriage

বিয়ের শুভ দিন এবং লগ্ন নির্বাচনের জন্য কেন অভিজ্ঞ জ্যোতিষীর পরামর্শ নেওয়া উচিত

সাধারণত বিয়ের দিন নির্ণয় করা হয় পঞ্চাঙ্গের উপর ভিত্তি করে। এ ছাড়াও সুতহিবুক যোগের হিসাবে। সুতহিবুক যোগ কী?

Advertisement

সুপ্রিয় মিত্র

শেষ আপডেট: ১০ মার্চ ২০২২ ০৭:৪৩
Share:

প্রতীকী চিত্র।

যে কোনও শুভ কাজ করতে গেলে শুভ সময় নির্বাচন একটা গুরুত্বপূর্ণ বিষয়। জীবনের একটি গুরুত্বপূর্ণ বিষয় হল বিয়ে। প্রত্যেক বাবা-মা এবং অভিভাবকরা তাঁদের ছেলে-মেয়ে বা প্রিয়জনদের বিয়ের জন্য শুভ দিন নির্বাচন করেন। এই শুভ দিন নির্বাচন করার জন্য পঞ্জিকার সাহায্য নেন। পঞ্জিকায় যে সমস্ত বিয়ের দিনের উল্লেখ থাকে ওই সব দিন শুভ হলেও পাত্র-পাত্রী অনুযায়ী আরও সুক্ষ বিচারের প্রয়জন।

Advertisement

সাধারণত বিয়ের দিন নির্ণয় করা হয় পঞ্চাঙ্গের উপর ভিত্তি করে। এ ছাড়াও সুতহিবুক যোগের হিসাবে। সুতহিবুক যোগ কী? লগ্নে বা লগ্ন থেকে চতুর্থে, পঞ্চমে এবং দশমে যদি বৃহস্পতি অথবা শুক্র থাকে, তা হলে লগ্নের সমস্ত দোষ নাশ হয় এবং পাত্র-পাত্রীর সুখ বৃদ্ধি পায়। বিয়ের মতো গুরুত্বপূর্ণ বিষয়ের শুভ দিন নির্বাচনের ক্ষেত্রে এই সামান্য বিচারও যথাযথ নহে।

বিয়ের শুভ দিন ক্ষণ নির্বাচনে আরও সুক্ষ্ম বিচারের প্রয়োজন। পঞ্জিকার নির্বাচিত বিয়ের দিন অবশ্যই দিন হিসাবে শুভ। কিন্তু নির্দিষ্ট পাত্রপাত্রীর জন্য পাত্র এবং পাত্রীর জন্ম পত্রিকায় সমস্ত গ্রহের সঙ্গে বিয়ের দিনের (বিবাহ লগ্নের) সমস্ত গ্রহের অবস্থানের সম্বন্ধ বিচার করে তবেই বিয়ের দিন এবং সময় নির্ধারণ করা উচিত।

Advertisement

বিয়ের দিন নির্বাচনের ক্ষেত্রে শুক্র, চন্দ্র, রবি এবং মঙ্গলের বিচার গুরুত্বপূর্ণ। সবার আগে উক্ত গ্রহের অবস্থান লক্ষ করা প্রয়োজন। বিশেষ ভাবে লক্ষ রাখা প্রয়োজন এই চার গ্রহের কোনও গ্রহ যেন দুর্বল বা পীড়িত না হয়। বিয়ের বিষয়ে তৃতীয়, পঞ্চম, সপ্তম, অষ্টম এবং একাদশ স্থান গুরুত্বপূর্ণ। চন্দ্রের স্বাপেক্ষে এই স্থানের শুভত্ব ও অশুভত্ব বিচার জরুরি।

চন্দ্র থেকে বা রাশির দ্বিতীয়, তৃতীয়, পঞ্চম, সপ্তম এবং একাদশ স্থান শুভ হলে বিয়ের ক্ষেত্রে প্রশস্ত। রাশিপতি এবং চন্দ্রের সপ্তমপতি বলবান হলে পরস্পরের সঙ্গে শুভ সম্বন্ধ বিশিষ্ট হলে বা পীড়িত না হলে বিয়ের ক্ষেত্রে শুভ।

জ্যোতিষশাস্ত্রের এই সমস্ত বিষয় গণনা খুবই জটিল। এই বিষয়ে জ্ঞান বা সঠিক ধারণা না থাকলে বিয়ের মতো গুরুত্বপূর্ণ বিষয়ের শুভ দিন এবং লগ্ন নির্বাচনের ক্ষেত্রে অবশ্যই অভিজ্ঞ জ্যোতিষীর সঙ্গে পরামর্শ করা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement