Feng Shui Turtle

বাড়িতে কূর্ম অবতারের মূর্তি স্থাপন করার কথা ভাবছেন? কোন রঙের কিনবেন? কোন দিকে রাখলে শুভ ফল পাবেন?

বাস্তুশাস্ত্রের সঙ্গে জ্যোতিষশাস্ত্রের সম্পর্ক গভীর। ভগবান বিষ্ণুর অবতারের রূপ হিসাবে কচ্ছপের মূর্তিকে বাস্তুশাস্ত্রেও গুরুত্ব দেওয়া হয়। কচ্ছপের মূর্তি সঠিক স্থানে স্থাপন করলে সংসারের বিভিন্ন সমস্যা থেকেও রক্ষা পাওয়া যায়।

Advertisement

সুপ্রিয় মিত্র

শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ০৬:৫৬
Share:

—প্রতীকী ছবি।

যখনই ধর্মের অধঃপতন এবং অধর্মের উত্থান ঘটে, পালন কর্তা ভগবান বিষ্ণু বিভিন্ন যুগে নানা রূপে ধরাধামে অবতীর্ণ হয়ে পৃথিবীকে অধর্ম মুক্ত করে ধর্মের পুনঃস্থাপন করেন।

Advertisement

অমৃতের সন্ধানে সমুদ্রমন্থন কালে কূর্ম অবতার রূপে পর্বতকে সমুদ্রে ডুবে যাওয়ার থেকে রক্ষা করেন ভগবান বিষ্ণু। ভগবান বিষ্ণুর দ্বিতীয় অবতার হল কূর্ম (কচ্ছপ) অবতার।

বাস্তুশাস্ত্রের সঙ্গে জ্যোতিষশাস্ত্রের সম্পর্ক গভীর। বাস্তুশাস্ত্রে প্রতিকারের জন্য ব্যবহৃত বিভিন্ন ঘর সাজানোর সামগ্রী বা বস্তু সঠিক স্থানে এবং সঠিক দিকে রেখে গৃহ থেকে অশুভ শক্তি দূর করা যায়। ভগবান বিষ্ণুর অবতারের রূপ হিসাবে কচ্ছপের মূর্তিকে বাস্তুশাস্ত্রেও গুরুত্ব দেওয়া হয়।

Advertisement

সমুদ্রমন্থনের সময়ে বিষ্ণু কূর্ম রূপে বিপর্যয় থেকে যেমন রক্ষা করেন, তেমন কূর্ম বা কচ্ছপের মূর্তি সঠিক স্থানে স্থাপন করলে সংসারের বিভিন্ন সমস্যা থেকেও রক্ষা পাওয়া যায়।

• কচ্ছপের মূর্তি গৃহের অশুভ শক্তি থেকে রক্ষা করে এবং শুভ কর্মশক্তি প্রদান করে।

• বাস্তুশাস্ত্র মতে কচ্ছপের মূর্তি বিভিন্ন রঙের হয় এবং নানা রকমের উপাদান দিয়ে তৈরি হয়। রং এবং উপাদানের পার্থক্যে ফলেরও পার্থক্য হয়। স্বচ্ছ, সাদা, কালো, সবুজ ইত্যাদি বিভিন্ন রঙের এবং ক্রিস্টাল, কাঠ, ধাতু ইত্যাদি বিভিন্ন উপাদানের কচ্ছপ মূর্তি ভিন্ন ফলপ্রাপ্তির জন্য রাখা হয়।

• ক্রিস্টাল বা কেলাসের কচ্ছপ মূর্তি আর্থিক সমস্যা কমায় এবং আর্থিক স্থিতিশীলতা দান করে।

• কাঠের তৈরি কচ্ছপের মূর্তি বাড়ির লোক এবং বন্ধুবান্ধবদের সঙ্গে সম্পর্কের উন্নতি ঘটায়। বাড়িতে শুভ কর্মশক্তি প্রদান করে।

• ধাতু দিয়ে তৈরি কচ্ছপের মূর্তি বাড়ির শিশু এবং কিশোর সদস্যদের জন্য শুভ।

• মা এবং সন্তান কচ্ছপের মূর্তি স্থাপনে পরিবারের সকলের সঙ্গে সম্পর্ক ভাল থাকে।

• সবুজ রঙের কচ্ছপের মূর্তি বাড়ির শিক্ষার্থীদের পড়াশোনার ক্ষেত্রে শুভ ফল দান করে।

• কালো রঙের কচ্ছপের মূর্তি ব্যবসা এবং পেশার ক্ষেত্রে শুভ ফল দান করে।

• সাদা রঙের কচ্ছপের মূর্তি যে কোনও অশুভ কর্মশক্তি থেকে নিষ্কৃতি দান করে।

• শোওয়ার ঘরে কচ্ছপের মূর্তি রাখলে নিদ্রাহীনতার সমস্যা থেকে রক্ষা পাওয়া যায়।

• যে কোনও কচ্ছপের মূর্তি যদি সামান্য জলে রাখতে পারেন, তা হলে আরও ভাল ফল পাবেন।

বাস্তু সমস্যা প্রতিকারের জন্য যে কোনও বস্তু সঠিক দিকে স্থাপন করলে তবেই ভাল ফল পাওয়া যায়। কচ্ছপের মূর্তি উত্তর দিকে মুখ করে স্থাপন করলে শুভ ফল প্রাপ্ত হয়। একটি পাত্রের উপর সামান্য জল দিয়ে বুধ, বৃহস্পতি বা শুক্রবার স্থাপন করতে পারলে ফল প্রাপ্তি বৃদ্ধি পায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement