Making Bed

ঘুম থেকে উঠে বিছানা গুছিয়ে নেওয়া ভাল অভ্যাস নিঃসন্দেহে, মনে কি এর প্রভাব পড়ে?

সকালে উঠে বিছানা গুছোনো বড্ড ঝক্কির বিষয়, বিশেষত কর্মব্যস্ত দিনে। কেউ কেউ বলেন, দিনের শুরুতেই বিছানা গুছিয়ে নিলে মনে ইতিবাচক প্রভাব পড়ে।এ নিয়ে অবশ্য বিস্তারিত গবেষণা হয়নি। তবে ঘর পরিষ্কার দেখলে যে মন ভাল থাকে, তা অনেকেই স্বীকার করেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৭:১৮
Share:

ঘুম থেকে উঠে বিছানা গুছোলে কোনও লাভ হবে কি? ছবি: ফ্রিপিক।

ঘুম থেকে উঠে প্রথমেই হাতে কি মোবাইল তুলে নেন? বেশ কিছু ক্ষণ তাতে চোখ রেখে যখনই মনে হয়, দেরি হয়ে যাচ্ছে, তখনই ছোটাছুটি শুরু। কোনও রকমে নাকে-মুখে গুঁজে অফিস। এই সবের মধ্যে বিছানা গুছোনো, নতুন চাদর পাতার সময় কই?

Advertisement

কিন্তু বাড়ি ফিরে কুঁচকে নোংরা হয়ে থাকা বিছানা দেখতে ভাল লাগে না। আবার সারা দিনের পর এসে বিছানা গোছাবেন, সেই শক্তিও থাকে না অনেক সময়। ফলে কেউ কেউ সেই বিছানাতেই গা এলিয়ে দেন। এ ক্ষেত্রে তাঁরা যুক্তি দেখান, সেই তো বিছানায় গিয়ে শুতে হবে, তার পরিষ্কার নিয়ে মাথা ঘামিয়ে কী হবে? তবে, কেউ বলেন, দিনের শুরুতে পরিচ্ছন্ন বিছানা মন ভাল রাখে।

এ নিয়ে অবশ্য কোনও প্রামাণ্য নথি নেই। বিস্তারিত গবেষণাও হয়নি। তবে, উইলিয়াম ম্যাকরাভেন নামে এক অবসরপ্রাপ্ত নৌ-আধিকারিক এবং টেক্সাস ইউনিভার্সিটির প্রাক্তন চ্যান্সেলর তাঁর একটি বইতে এ নিয়ে লিখেছিলেন। বইটির নাম ‘মেক ইয়োর বেড: লিট্‌ল থিংস দ্যাট ক্যান চেঞ্জ ইয়োর লাইফ।’ তারই মলাটে উল্লেখ রয়েছে, বিছানা করার সঙ্গে মনের যোগসূত্র রয়েছে। লেখকের ভাবনা অনুযায়ী, দিনের শুরুটা যদি বিছানা গুছিয়ে করা যায়, তাতে মন তরতাজা থাকে। মনে হয় একটি কাজ করা হল, দিনের বাকি সমস্ত কাজই এ বার হয়ে যাবে।

Advertisement

কী কী লাভ হয়ে এতে?

১. প্রতি দিন সকালে ঘুম থেকে উঠে বিছানা গুছিয়ে নেওয়াটা বাধ্যতামূলক কাজের তালিকায় রাখলে, ধীরে ধীরে তা অভ্যাসে পরিণত হতে পারে। কিছু কিছু গবেষণা বলছে, যাঁরা দৈনন্দিন জীবনযাপনে গুছিয়ে সমস্ত কিছু করেন, তাঁদের কাজের গুণমান, লক্ষ্যে অবিচল থাকার ক্ষমতা ভাল হয়।

. সকালবেলা প্রথমেই বিছানাটা গুছিয়ে ফেলে, তার পর সারা দিনে কোন কাজটা করতে হবে, ঠিক করতে পারেন। যে কাজটি এত দিন হত না, এখন সেই কাজ দিনের শুরুতেই হয়ে যাচ্ছে, এই বিষয়টিও মনকে আনন্দে রাখে। মনে হয়, বড় একটা কাজ হয়ে গেল।

৩. সুস্থ থাকার জন্য পরিচ্ছন্নতা জরুরি। তা ছাড়া ঘরদোর অগোছালো মানেই, তা দেখতে খারাপ লাগে। তার উপর হাতের কাছে জিনিসপত্র না পাওয়া গেলে, বাড়তি চাপের সৃষ্টি হয়। কিছু গবেষণা বলছে, জিনিসপত্র এলোমেলো হয়ে থাকলে, নিজের উপর নিয়ন্ত্রণ রাখতে ও শান্ত থাকতে অসুবিধা হয়।

৪. ঘুম গুরুত্বপূর্ণ বিষয়। ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশনের 'বেডরুম পোল' হয়েছিল চল্লিশোর্ধ্বদের নিয়ে। এঁরা তাঁদের সঙ্গীর সঙ্গে থাকতেন। সেই সমীক্ষা অনুযায়ী অনেকেই স্বীকার করেছেন, সকালে বিছানা সুন্দর করে গুছোনো থাকলে রাতে ঘুম ভাল হয়। তা ছাড়া, সারা দিনের পর অপরিচ্ছন্ন ঘর, এলোমেলা বিছানা দেখলে মানসিক ক্লান্তি আরও বেড়ে যেতে পারে এটা ভেবে সেই চাদর আবার ঠিক করতে হবে। বরং দিনভর কাজ করে এসে পরিচ্ছন্ন, টানটান করে চাদর পাতা বিছানা পেলে, গা এলিয়ে দিয়েও ঘুম ভাল হয়।

সকালে উঠে বিছানা গুছিয়ে নেওয়ার অভ্যাস একপ্রকার মানসিক শান্তি দেয়, যা কাজ মন দিতে সাহায্য করে।পাশাপাশি, এতে ঘুমও ভাল হয় বলে কেউ কেউ মনে করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement