White Bread Vs Brown Bread

সাদা পাউরুটি খাবেন না কি ব্রাউন ব্রেড? কোনটিতে কী কী উপাদান আছে, কে এগিয়ে পুষ্টিগুণে?

প্রাতরাশে মাখন মাখানো সাদা পাঁউরুটি খান না কি বেজার মুখ করে প্রায় স্বাদহীন ব্রাউন ব্রেডেই কামড় বসান। কোনটির পুষ্টিগুণ কেমন, তা জেনে রাখা ভাল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১৫:১৬
Share:

ব্রাউন ব্রেড খাওয়া কি সত্যিই উপকারী। ছবি: ফ্রিপিক।

বাঙালির প্রাতরাশে বরাবরই আসর জমিয়ে রেখেছে লুচি, পরোটা। নিদেনপক্ষে হাতে গড়া গরম রুটি। কেবলমাত্র সময়ের অভাবে, রোজের ব্যস্ততায়, ভোজনরসিক বাঙালি এখন লুচি বা পরোটার ঝক্কি ছেড়ে পাউরুটিকে আপন করে নিয়েছে। তাড়াহুড়োয় অফিস বেরোতে হবে, সন্তানকে টিফিন বানিয়ে দিতে হবে, সে ক্ষেত্রে ময়দা মেখে পরোটা করার বদলে স্যান্ডউইচ বা পাউরুটিতে মাখন-জ্যামের প্রলেপ লাগিয়ে টিফিন বাক্সতে ভরে নিলেই হল। কিন্তু সেখানেও পুষ্টিগুণের নিরিখে সাদা পাউরুটিকে দশ গোল দিয়ে দিয়েছে ব্রাউড ব্রেড। স্বাস্থ্য সচেতন বাঙালি এখন জবজবে মাখন লাগিয়ে সাদা পাউরুটির টোস্ট খাওয়ার বদলে প্রায় স্বাদহীন ব্রাউন ব্রেডেই বেশি ভরসা রাখছে। এখন কথা হল, ব্রাউন ব্রেড কি সত্যিই উপকারী? পুষ্টিগুণে কে কাকে পিছনে ফেলতে পারে?

Advertisement

সবচেয়ে আগে মনে রাখতে হবে, সাদা পাউরুটি কিন্তু ময়দার তৈরি। ময়দা আবার বেশি পেটে গেলে মুশকিল। তা ছাড়া সাদা পাউরুটিতে শর্করার মাত্রা এতটাই বেশি থাকে যে, ডায়াবিটিসের রোগীদের রোজ তা না খাওয়াই ভাল। অন্য দিকে, ব্রাউন ব্রেড তৈরি হয় আটা দিয়ে। তাই ব্রাউন ব্রেড রোজ খেলে শারীরিক সমস্যা হওয়ার সম্ভাবনা নেই।

এ বার পুষ্টিগুণের দিকে আসা যাক। সাদা পাউরুটি তৈরির সময়ে ময়দায় অনেক রকম রাসায়নিক মেশানো হয়, যাতে পাঁউরুটি একদম সাদা ধবধবে দেখতে হয়, খেতে মিষ্টি লাগে। কী কী সেই রাসায়নিক? বেঞ্জয়েল পারক্সাইড, ক্লোরিন ডাই-অক্সাইড এবং পটাশিয়াম ব্রোমেট। তা ছাড়া মিষ্টি স্বাদ আনতে প্রচুর পরিমাণে স্টার্চ মেশানো হয়। ফলে সাদা পাউরুটিতে ফাইবারের পরিমাণ অনেক কমে যায়। প্রয়োজনীয় খনিজগুলিও থাকে না। অন্যদিকে ব্রাউন ব্রেড শুদ্ধ আটা দিয়ে তৈরি হয়, যার মধ্যে প্রচুর পরিমাণে থাকে ভিটামিন বি৬, ভিটামিন ই, ম্যাগনেশিয়াম, ফোলিক অ্যাসিড, জিঙ্ক ও কপার। ফাইবার সমৃদ্ধ ব্রাউন ব্রেড শরীরে প্রয়োজনীয় ভিটামিন ও খনিজের চাহিদা পূরণ করতে পারে।

Advertisement

সাদা পাউরুটিতে গ্লাইসেমিক ইনডেক্সের পরিমাণ বেশি, ব্রাউন ব্রেডে কম। তাই স্বাস্থ্যের দিক থেকে ব্রাউন ব্রেডই এগিয়ে।

কিন্তু কথা হল, পাউরুটি কী ভাবে খাচ্ছেন, তার উপরেও অনেক কিছু নির্ভর করছে। অনেকেই বলবেন যে, নিয়ম করে ব্রাউন ব্রেড খাচ্ছেন, কিন্তু তেমন উপকার পাওয়া যাচ্ছে না। আসলে ব্রাউন ব্রেডেও যদি বেশি করে সাদা মাখন, জ্যাম বা জেলি মাখিয়ে খান, তা হলে লাভের লাভ তেমন হবে না। ব্রাউন ব্রেডে পিনাট বাটার লাগিয়ে খাওয়া ভাল, অথবা সব্জি দিয়ে স্যান্ডউইচ বানিয়ে খান।

আরও একটা বিষয় মাথায় রাখতে হবে। ব্রাউন ব্রেড কেনার সময়ে দেখে নিতে হবে এর উপাদানে কী কী লেখা আছে। সব জায়গায় কিন্তু খাঁটি ব্রাউন ব্রেড পাওয়া যায় না। সাদা পাঁউরুটিতে ময়দার সঙ্গে আটা মিশিয়ে এবং কৃত্রিম রং যোগ করে ব্রাউন ব্রেড হিসাবে বিক্রি করা হয় অনেক জায়গাতেই। প্রচুর পরিমাণে বেকিং পাউডারও মেশানো হয়। কৃত্রিম রংও মেশানো হয়। এই কৃত্রিম রং শরীরের জন্য ভাল নয়। তাই ব্রাউন ব্রেড কেনার সময়ে সতর্ক থাকতেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement