Milk Tea side Effects

ঘুম ভাঙলেই দুধ চায়ে চুমুক? ঘন মালাই চা ছাড়া চলে না! ক্ষতিটা কী হচ্ছে, জানেন তো?

সকালবেলা দুধ চায়ে চুমুক না দিলে দিনটাই যেন শুরু হয় না। অফিসের কাজের ফাঁকে হোক বা সান্ধ্য আড্ডায়, মুচমুচে ভাজাভুজির সঙ্গে দুধ চা-ই জমে ভাল, কিন্তু এই অভ্যাস কি স্বাস্থ্যকর?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ১৪:৪৮
Share:

সকাল সকাল দুধ চা দিয়ে দিন শুরু করেন, কী হচ্ছে এর ফলে। —ফাইল চিত্র।

সকালে উঠে এক কাপ গরম ধোঁয়া ওঠা চা চাই-ই চাই। সেটা লাল চা না হয়ে ঘন দুধের চা হলে বেশ হয়। নইলে সকালটাই যেন মাটি।

Advertisement

বেশির ভাগ মানুষেরই প্রথম পছন্দ ‘বেড টি’। মানে, চোখ খুলেই চায়ে চুমুক। নইলে আবার ঘুম কাটে না। অনেকেই কালো চায়ের থেকেও দুধ চায়ের বেশি ভক্ত।

কড়া লিকার, স্বাদমতো মিস্টি আর বেশ খানিকটা দুধ— তবে না চনমনে হবে শরীর এবং মন! কিন্তু জানেন তো, দুধ চা খেতে যতটা মধুর, তার উপকারিতা সকলের জন্য সমান নয়। পুষ্টিবিদেদের মতে, সকালে ঘুম থেকে উঠে খালি পেটে দুধ চা খেলে তা সহ্য না-ও হতে পারে অনেকের। তা ছাড়া, খালি পেটে চা খাওয়া মোটেও স্বাস্থ্যসম্মত নয়। চা কখন খাওয়া হচ্ছে, কী ভাবে খাওয়া হচ্ছে, সেই বিষয়টাও গুরুত্বপূর্ণ।

Advertisement

দুধ চা খাওয়া ভাল নয়, এটা আমরা সকলেই জানি। তা-ও মন মানতে চায় না। সকালে উঠেই দুধ চা খাওয়া ভাল না খারাপ, সে নিয়ে চর্চাও কম হয় না। পুষ্টিবিদেরা জানাচ্ছেন, নিয়মিত খালি পেটে দুধ-চা খাওয়ার অভ্যাস আমাদের শরীরে বিভিন্ন ক্ষতিকারক প্রভাব ফেলে। যেমন প্রথমত, প্রতি দিন খালি পেটে দুধ চায়ে চুমুক দিলে শরীরে জলশূন্যতার সমস্যা দেখা দিতে পারে। দিনে কাপের পর কাপ দুধ চা খেলে গ্যাস-অম্বলের সমস্যাও বাড়বে। দুধে থাকে ভিটামিন বি ১২ ও ভিটামিন সি। দুধ যদি শুধু খান, তা হলে এই দুই ভিটামিন শরীরের জন্য খুবই ভাল। কিন্তু যদি চা দিয়ে বার বার ফোটানো হয়, তা হলে এই দুই ভিটামিনেরই পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়।

খালি পেটে কড়া করে দুধ চা খাওয়ার অভ্যাস পেপটিক আলসারের ঝুঁকি অনেকটাই বাড়িয়ে দেয়। দুধ চা মানেই তাতে একগাদা চিনি দিয়ে স্বাদ বাড়ানো। চিনি ছাড়া দুধ চা খেতে ভালও লাগে না। সমস্যাটা হল, এই চিনি কিন্তু শরীরের জন্য মোটেও ভাল নয়। রোজ নিয়ম করে মিষ্টি মিষ্টি দুধ চা খেলে রক্তে শর্করা বাড়তে বাধ্য। ডায়াবিটিসের রোগীদের তো এমন চা খাওয়া চলবেই না।

চায়ের ট্যানিন দাঁতে কালো ছোপ ফেলে দিতে পারে। সকালে উঠেই খালি পেটে চা খেলে শরীরের টক্সিন কমার বদলে বেড়ে যেতে পারে। সুফল পেতে আগে কিছু খেয়ে তার পরই চা খাওয়া উচিত। নইলে অন্তত ১ গ্লাস জল খেয়ে তার পর চায়ের কাপে চুমুক দিন। খালি পেটে দুধ-চা সরাসরি পাকস্থলীতে প্রভাব ফেলে। ফলে হজমের সমস্যা, কোষ্ঠকাঠিন্য, পেটের গোলমাল দেখা দেবে অচিরেই।

দেখবেন, দুধ চা খাওয়ার পর অনেকেরই গা গুলোয়, বমি পায়। আসলে, চা আমাদের শরীরে পটাশিয়ামের মাত্রা বাড়ায়। কিডনির অসুখ আছে যাঁদের, তাঁদের জন্য ঘন দুধ চা বা মালাই চা একেবারেই ভাল নয়। খালি পেটে ব্রাশ না করে চা খেলে মুখের জীবাণুও চায়ের সঙ্গে পেটে চলে যায়। তাই সেদিকটিও খেয়াল রাখতে হবে। পুষ্টিবিদেদের পরামর্শ, দুধ চা যদি খেতেই হয়, তা হলে সকালে প্রাতরাশ করার পরে কম চিনি দিয়ে খেতে পারেন। দিনে ওই একবারই ভাল। তার পর লাল চায়ে ফিরে যাওয়াই উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement