Sugar Eating

রসগোল্লা, সন্দেশ না খেয়ে শরীরে চিনির পরিমাণ বাড়তে পারে, কোন ৫ লক্ষণ দেখে বুঝবেন?

অনেক খাবারেই চিনির পরিমাণ এত বেশি থাকে, যে আলাদা করে মিষ্টি খেতে হয় না। শরীরে বাড়তি চিনি জমা হচ্ছে কি না, কোন লক্ষণগুলি দেখে বুঝবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৫৫
Share:

মিষ্টি খাওয়া নিয়ে সাবধান হোন। ছবি: সংগৃহীত।

ওজন বেড়ে যাওয়ার অন্যতম একটি কারণ হল মিষ্টির প্রতি ভালবাসা। চিনি ছাড়া চা খেতে না পারা, কিংবা মিষ্টি দেখলেই ঝাঁপিয়ে পড়ার প্রবণতা ওজন বাড়িয়ে দেয়। তাই অনেকেই মিষ্টি থেকে দূরে থাকার চেষ্টা করেন। তবে মিষ্টি খাচ্ছেন না মানেই যে শরীরে চিনি যাচ্ছে না, তা কিন্তু নয়। অনেক খাবারেই চিনির পরিমাণ এত বেশি থাকে যে, আলাদা করে মিষ্টি খেতে হয় না। শরীরে বাড়তি চিনি জমা হচ্ছে কি না, কোন লক্ষণগুলি দেখে বুঝবেন?

Advertisement

১) রাতে হঠাৎ যদি মিষ্টি খাওয়ার প্রবণতাকে যদি প্রশ্রয় দেন, তা হলেও কিন্তু ভারী বিপদ। বার বার মিষ্টি খাওয়ার ঝোঁক বুঝিয়ে দেয় শরীরে চিনির মাত্রা বাড়ছে।

২) পরিশোধন করা চিনি অতিরিক্ত খেলে যে কোনও বয়সেই ত্বকে ব্রণ হতে পারে। প্রয়োজনের চেয়ে অতিরিক্ত চিনি ত্বকে প্রদাহের পরিমাণ বাড়িয়ে তোলে। যা ত্বকের স্বাস্থ্যের জন্য খুব খারাপ।

Advertisement

৩) হঠাৎ ক্লান্ত লাগলে মিষ্টি খাবার খাওয়ার পরামর্শ দেন অনেকেই। তৎক্ষণাৎ চনমনে ভাব ফিরে এলেও তা বেশি ক্ষণ স্থায়ী হয় না। ডায়াবিটিস থাকলে হঠাৎ শর্করা বেড়ে বা কমে যাওয়াও ঠিক নয়। উল্টে সারা ক্ষণ মাথা ঝিমঝিম করতে পারে, ঘুম পায়।

৪) মুখ ফুলে যাওয়ায় বেশি চিনি খাওয়ার একটি লক্ষণ হতে পারে। প্রয়োজনের তুলনায় বেশি ঘুমোলে অনেক সময় মুখ ফোলে। কোনও কারণ ছাড়াই যদি মুখ ফুলে যেতে থাকে, তা হলে বুঝতে হবে শরীরে চিনির পরিমাণ বেড়ে গিয়েছে।

৫) একটানা পেটফাঁপা, গ্যাস-অম্বলের সমস্যার নেপথ্যেও থাকতে পারে অতিরিক্ত চিনি খাওয়ার অভ্যাস। শুধু যে ভাজাভুজি, তেল-মশলা খেলেই গ্যাস হবে, তা কিন্তু নয়। চিনিও এই ধরনের শারীরিক সমস্যার ঝুঁকি বৃদ্ধি করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement