Weight Loss Tips

অজান্তে বেশি খেয়ে ফেলছেন বলেই কি ওজন বাড়ছে? কোন ৫ কৌশলে হবে মুশকিল আসান?

অনেক সময় চাইতেও অজান্তেই বেশি খাবার খাওয়া হয়ে যায়। অনেকেই তা বুঝতে পারেন না। প্রথমে সেটা আটকাতে হবে। তার জন্য খাওয়াদাওয়ায় বদল আনতে হবে। ডায়েট রুটিন সাজাতে হবে আলাদা ভাবে। কেমন সেই রুটিন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ১৩:৫৩
Share:

ওজন কমানোর কৌশল। ছবি: সংগৃহীত।

ওজন নিয়ন্ত্রণে রাখতে শরীরচর্চার পাশাপাশি, খাওয়াদাওয়ার বিষয়ে বাড়তি নজর দেওয়া জরুরি। শরীরচর্চা করছেন, অথচ পরিমিত খাওয়াদাওয়া করছেন না, তা হলে ওজন কমানো কিংবা ছিপছিপে চেহারা ধরে রাখা সহজ নয়। অনেক সময় চাইতেও অজান্তেই বেশি খাবার খাওয়া হয়ে যায়। অনেকেই তা বুঝতে পারেন না। প্রথমে সেটা আটকাতে হবে। তার জন্য খাওয়াদাওয়ায় বদল আনতে হবে। ডায়েট রুটিন সাজাতে হবে আলাদা ভাবে। কেমন সেই রুটিন?

Advertisement

১) সকালের খাবার খেতে যেন কোনও ভুল না হয়। অনেকেই তাড়াহুড়ো আর ব্যস্ততার কারণে সকালের খাবার খেয়ে উঠতে পারেন না। ফলে পেট খালি থাকে। অনেক ক্ষণ না খেয়ে থাকার কারণে পরে একসঙ্গে বেশি খাবার খেয়ে নেওয়ার সম্ভাবনা থাকে। তাই পেট খালি রেখে না বরং অল্প অল্প করে খাবার খাওয়া জরুরি।

২) সকাল শুরু করুন প্রোটিনে সমৃদ্ধ খাবার খেয়ে। প্রোটিন দীর্ঘ ক্ষণ পেট ভরতি রাখতে সাহায্য করে। বারে বারে খাবার খাওয়ার ঝোঁক কমে। তা না হলে মাঝেমাঝেই খিদে পেতে পারে। টুকটাক খাবার মুখে যেতেই থাকে।

Advertisement

৩) প্রোটিনের দোসর হল ফাইবার। তাই ফাইবার আছে এমন খাবার বেশি করে খাওয়া জরুরি। ফাইবার ঘন ঘন খিদে পাওয়ার ঝোঁক কমায়। বেশ কিছু ফল, শাকসব্জি, বাদামে প্রোটিন এবং ফাইবার আছে ভরপুর পরিমাণে। এই খাবারগুলি খেতে পারেন।

বেশি করে জল খান। ছবি: সংগৃহীত।

৪) বেশি করে জল খান। শরীর জলের ঘাটতি কিন্তু ওজন বাড়িয়ে দিতে পারে। তাই ওজন হাতের মুঠোয় রাখতে জল খাওয়ার পরিমাণ বৃদ্ধি করতে হবে। জল আছে এমন ফল আর সব্জি খেলেও মিলবে উপকার।

৫) ঘড়ি ধরে খাবার খাওয়া জরুরি। ব্যস্ততার কারণে সময়ে খাবার খাওয়া প্রায় অসম্ভবের পর্যায়ে দাঁড়িয়েছে। তবে সময়ে খাওয়া সম্ভব না হলেও, খুব বেশি দেরি করে খাওয়াও ঠিক নয়। তাতে হজমের গোলমাল হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement