Sweet Cravings

মিষ্টি না খাওয়ার পণ করেও বিজয়ায় মিহিদানা, ল্যাংচা খেয়ে ফেলছেন? কী ভাবে আটকাবেন নিজেকে?

মিষ্টি খাওয়া না কমালে ওজনের রাশ যে আর হাতের মুঠোয় থাকবে না, সেটা বেশ বোঝা যাচ্ছে। কিন্তু কী ভাবে মিষ্টি খাওয়া আটকাবেন সেটা বুঝতে পারছেন না? রইল উপায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১৯:০২
Share:

মিষ্টি খাওয়া আটকাবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

পুজোর আগে দাঁতে মিষ্টি কাটেননি। কিন্তু উৎসবের সময় আর মিষ্টি না খাওয়ার পণ রাখতে পারেননি। ষষ্ঠী থেকে দশমী একটানা মিষ্টি খেয়ে গিয়েছেন। পুজো শেষ হলেও বিজয়া চলছে। কারও বাড়িতে গেলেই মুখে পুরে দিচ্ছে রসগোল্লা, সন্দেশ। খাবেন না ভেবেও মিষ্টির স্বাদের আকর্ষণ এড়িয়ে যেতে পারছেন না। তবে এ ভাবে চললে ওজনের রাশ যে আর হাতের মুঠোয় থাকবে না, সেটা বেশ বোঝা যাচ্ছে। কিন্তু কী ভাবে মিষ্টি খাওয়া আটকাবেন সেটা বুঝতে পারছেন না? রইল উপায়।

Advertisement

জল খান

মিষ্টি খাওয়ার ইচ্ছা হলেই ঢক ঢক করে খানিকটা জল খেয়ে নিন। জল পেট ভরিয়ে দেয়। তখন মন মিষ্টির স্বাদ নিতে চাইলেও, পেটের মিষ্টি ধারণ করার ক্ষমতা থাকবে না। মিষ্টি খাওয়ার ইচ্ছা কমে যাবে।

Advertisement

মাল্টিভিটামিন

এই ধরনের ওষুধ শরীরে প্রয়োজনীয় পুষ্টির ঘাটতি তৈরি হতে দেয় না। ফলে আলাদা করে মিষ্টি খাওয়ার প্রবণতা দেখা দেবে না। তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া মাল্টিভিটামিন খাওয়া ঠিক হবে না।

খালি পেটে না থাকা

বারে বারে খাবার খান। কিন্তু খালি পেটে থাকবেন না। পরিমাণে অল্প খাবার মাঝেমাঝে খেলে খিদে কম পাবে। এক পেট খিদে নিয়ে মিষ্টির সামনে গেলে নিজেকে সামলানো কঠিন হবে। পেট ভরা থাকলে মিষ্টির হাতছানি দূরে ঠেলা সহজ হবে।

প্রোটিন বেশি খান

কার্বোহাইড্রেট কিংবা ফ্যাট কম খেয়ে প্রোটিন খান বেশি করে। প্রোটিন সমৃদ্ধ খাবার পেট দীর্ঘ ক্ষণ ভর্তি রাখতে সাহায্য করে। পেট ভরা থাকলে মিষ্টি খাওয়ার ইচ্ছা কমবে। মিষ্টির বিকল্প হিসাবে খেতে পারেন ড্রাই ফ্রুটস, কিশমিশ।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement