Rose Tea Benefit

চা পাতা নয়, চায়ের মধ্যে থাকবে গোলাপ ফুলের পাপড়ি! তেমন পানীয় খেলে কী উপকার হবে?

জীবনযাপনের সঙ্গে পরিবর্তন আনতে হবে প্রতিদিনের চায়ে। এই উদ্দেশ্যে পান করতে পারেন গোলাপের চা বা ‘রোজ় টি’।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ১৯:২৯
Share:

ছবি: সংগৃহীত।

মানসিক চাপ বা উদ্বেগ নিয়ন্ত্রণে রাখতে জীবনযাপনে পরিবর্তন আনতে বলেন মনোবিদরা। অনেকেই আবার নিত্য দিনের এই সমস্যাকে বশে আনতে ধ্যান, যোগচর্চা বা জিমে গিয়ে শরীরচর্চাও করেন। মানসিক চাপ যে শুধু স্বাস্থ্যের ক্ষতি করে, তা কিন্তু নয়। তার ছাপ পড়ে চোখেমুখেও। কম বয়সে চোখের চারপাশে বলিরেখা, ত্বক নিষ্প্রভ হয়ে পড়া, চোখের তলায় কালচে ছোপ ইত্যাদির কারণ হতে পারে উদ্বেগ। এই ধরনের চাপ বা উদ্বেগ নিয়ন্ত্রণে রাখতে, স্বাস্থ্যকর, নিয়ন্ত্রিত জীবনযাপনের সঙ্গে পরিবর্তন আনতে হবে প্রতি দিনের চায়ে। এই উদ্দেশ্যে পান করতে পারেন গোলাপের চা বা ‘রোজ় টি’।

Advertisement

কী এমন রয়েছে গোলাপের নির্যাস দেওয়া চায়ের মধ্যে?

১) এই চায়ের মধ্যে রয়েছে পলিফেনল্‌স এবং ফ্ল্যাভোনয়েডসের মতো উপাদান। এই উপাদানগুলি আসলে অ্যান্টিঅক্সিড্যান্ট। যা শরীরে ফ্রি র‌্যাডিক্যালের সমতা বজায় রাখতে সাহায্য করে। যা শরীরের কোষ নষ্ট হওয়া কিংবা প্রদাহজনিত সমস্যা রুখে দিতে পারে।

Advertisement

২) রোজ় টি-এর মধ্যে যথেষ্ট পরিমাণে ভিটামিন সি রয়েছে। যা রোগ প্রতিরোধ ব্যবস্থা মজবুত করতে সাহায্য করে। সংক্রমণজনিত সমস্যা নিয়ন্ত্রণে রাখতেও এই পানীয়ের যথেষ্ট ভূমিকা রয়েছে।

৩) হজম সংক্রান্ত সমস্যা থাকলেও গোলাপ ফুলের চা খাওয়া যায়। পেটফাঁপা, গ্যাস কিংবা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় আরাম মেলে এই পানীয় খেলে। তা ছাড়া শরীরে জমে থাকা ‘টক্সিন’ দূর করতেও এই গোলাপের চা খাওয়া ভাল।

কী ভাবে বানাবেন এই চা?

১) একটি পাত্রে জল গরম হতে দিন।

২) জল ফুটে গেলে গ্যাস বন্ধ করে, উপর থেকে গোলাপের কিছু শুকনো পাপড়ি ছড়িয়ে দিন।

৩) উপর থেকে ঢাকা দিয়ে রাখুন বেশ কিছু ক্ষণ।

৪) ছেঁকে নিয়ে গরম গরম পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement