Weight Loss and Hair Loss

হঠাৎ চুল পড়ার পরিমাণ বেড়ে গিয়েছে, এর পিছনে ডায়েটের কোনও ভূমিকা নেই তো?

পুষ্টিবিদেরা বলছেন, চুল পড়া এবং দ্রুত ওজন ঝরানো— দু’টি সম্পূর্ণ আলাদা বিষয়। তবে অনেকেই হয়তো জানেন না, এই দুইয়ের মধ্যে যোগ রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৮
Share:

ওজন কমাতে গিয়ে মাথা ফাঁকা হয়ে যাচ্ছে না তো? ছবি: সংগৃহীত।

সামনে পুজো। দ্রুত মেদ ঝরাতে কখনও উপোস করে থাকছেন। কখনও বা ইন্টারনেট ঘেঁটে নিজের মতো খাবারের তালিকা তৈরি করে নিচ্ছেন। কয়েক দিন ধরে অন্য একটি সমস্যাও মাথাচাড়া দিয়ে উঠেছে। চুল পড়ার পরিমাণ বেড়ে গিয়েছে। এমনিতে সারা বছরই চুল পড়ে। তবে তার পরিমাণ এত নয়। তা হলে হঠাৎ হল কী?

Advertisement

পুষ্টিবিদেরা বলছেন, চুল পড়া এবং দ্রুত ওজন ঝরানো— দু’টি সম্পূর্ণ আলাদা বিষয়। তবে অনেকেই হয়তো জানেন না, এই দুইয়ের মধ্যে যোগ রয়েছে। হুট করে প্রতি দিনের ডায়েট থেকে ইচ্ছা মতো খাবার বাদ দিয়ে দিলে প্রয়োজনীয় খনিজের ঘাটতি থেকে যায়। যে কারণে চুল পড়ার পরিমাণ বেড়ে যেতে পারে। তবে ডায়েট করেও এই সমস্যা বশে রাখা যায়। জেনে নিন কী ভাবে।

১) পুষ্টিবিদেরা বলছেন, ডায়েটে আয়রন- সমৃদ্ধ খাবার রাখা যেতে পারে। তাতে চুলের ফলিকলে অক্সিজেন সরবরাহ ভাল হয়। যা নতুন চুল গজাতেও সাহায্য করে। পালংশাক, ডাল, সজনেশাক বা ডাঁটার মতো খাবার আয়রনের উৎস।

Advertisement

২) ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড হল চুলের জন্য আরও একটি গুরুত্বপূর্ণ উপাদান। তিসি, আখরোটের মতো খাবারে এই উপাদান প্রাকৃতিক ভাবেই রয়েছে। চুলের জেল্লা ধরে রাখতে সাহায্য করে এটি।

৩) পর্যাপ্ত ঘুম না হলে যেমন ওজন বেড়ে যায়, তেমন চুল পড়ার পরিমাণও বৃদ্ধি পেতে পারে। ঘুমের ঘাটতি হলে হরমোনজনিত সমস্যা দেখা দিতে পারে।

পাশাপাশি, প্রোটিন, ফাইবার, বায়োটিন, ফসফরাস, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ়ের মতো খনিজেরও যথেষ্ট ভূমিকা রয়েছে। চুলের স্বাস্থ্য ভাল রাখতে পর্যাপ্ত জল খাওয়ার প্রয়োজন রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement