Immunity Boosting Drink

৩ পানীয়: বৃষ্টিতে ভিজে ফ্যাচফ্যাচ করার আগে রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে তুলতে পারে

পুষ্টিবিদেরা বলছেন, এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে রোগ প্রতিরোধ ব্যবস্থা বাড়িয়ে তুলতে বলা হয়। নিয়মিত কিছু পানীয় খেলে রোগ প্রতিরোধ ব্যবস্থা উন্নত হতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ১৯:৪০
Share:

রোগ প্রতিরোধ বাড়িয়ে তোলার পানীয়। —ফাইল চিত্র।

যথেষ্ট গরম আছে। তার মাঝে অল্প অল্প বৃষ্টিও হচ্ছে। তীব্র দহন জ্বালা থেকে মুক্তি পেতে ঝিরঝিরে বৃষ্টিতে একটু গা ভেজাতে ইচ্ছে করছে অনেকেরই। কিন্তু, মনে মনে ভয়ও পাচ্ছেন। একটু ঠান্ডা লাগলেই যে শ’য়ে শ’য়ে হাঁচি পড়তে শুরু করবে। এই সময়ে জলবাহিত রোগের আনাগোনা বেড়ে যায়। চিকিৎসকেরা বলছেন, যাঁদের রোগ প্রতিরোধ শক্তি একেবারেই ভাল নয়, তাঁদের জন্য এই সময়টা বেশ খারাপ। তবে পুষ্টিবিদেরা বলছেন, এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে রোগ প্রতিরোধ ব্যবস্থা বাড়িয়ে তুলতে বলা হয়। নিয়মিত তিন পানীয় খেলে রোগ প্রতিরোধ ব্যবস্থা ভাল হতে পারে। জানেন সেগুলি কী?

Advertisement

১) গ্রিন টি

বেশির ভাগ মানুষই গ্রিন টি খেয়ে থাকেন ওজন বশে রাখতে। বিপাকহার সংক্রান্ত সমস্যা বশে রাখতেও এই পানীয় বেশ কাজে দেয়। কিন্তু অনেকেই হয়তো জানেন না, অ্যান্টিঅক্সিড্যান্টের উৎস হল গ্রিন টি। যা রোগ প্রতিরোধ ব্যবস্থা উন্নত করতে সাহায্য করে।

Advertisement

২) আমলকির রস

আমলকি হল ভিটামিন সি-এর উৎস। এ ছাড়াও এই ফলের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট। যা শরীরে অক্সিডেটিভ স্ট্রেসের সমতা বজায় রাখতে সাহায্য করে। পাশাপাশি রোগ প্রতিরোধ ব্যবস্থা উন্নত করতেও সাহায্য করে এই আমলকি।

হলুদ দেওয়া দুধ। —ফাইল চিত্র।

৩) হলুদ দেওয়া দুধ

সর্দি-কাশি-জ্বরে ঘরোয়া পথ্য হিসাবে দুধের মধ্যে এক চিমটে হলুদ মিশিয়ে খেয়ে থাকেন অনেকেই। এই পানীয়ের মধ্যে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিড্যান্টের মতো উপাদান। যা রোগ প্রতিরোধ ব্যবস্থা উন্নত করতে সাহায্য করে।

(এই প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশে লেখা। এগুলি ঘরোয়া টোটকা হিসাবে উপযোগী। শারীরিক পরিস্থিতি বুঝে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement