Digestive Cancer

হজমের গোলমালের কারণে হানা দিতে পারে কোন ৩ ক্যানসার? কী ভাবে চিনবেন মারণরোগ?

হজমের গোলমাল থেকে ঝুঁকি বাড়ে ক্যানসারেরও। এ ধরনের ক্যানসার নিয়ে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ১৪:১৮
Share:

পেটের ক্যানসার নিয়ে সাবধান হোন। ছবি: সংগৃহীত।

গ্যাস-অম্বলের সমস্যা এখন দৈনন্দিন জীবনের অঙ্গ হয়ে উঠেছে। দীর্ঘ দিন গ্যাসের সমস্যায় ভুগলে, সেখান থেকেই নানা ধরনের ক্যানসার হানা দিতে পারে শরীরে। হজমের গোলমাল সংক্রান্ত ক্যানসার ইদানীং ভয়ঙ্কর হয়ে উঠেছে। যে কোনও বয়সে হানা দিচ্ছে। তাই এই ধরনের ক্যানসার নিয়ে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। গ্যাস-অম্বল এবং হজমের গোলমালের হাত ধরে কোন ক্যানসারগুলি হতে পারে?

Advertisement

অগ্ন্যাশয়ের ক্যানসার

অতিরিক্ত ওজন, ধূমপানের প্রবণতা এবং হজমের সমস্যার কারণে এই ধরনের ক্যানসারের ঝুঁকি বাড়ে। অগ্ন্যাশয়ের ক্যানসার সহজে ধরা যায় না। ফলে দ্রুত নির্ণয় করাও কঠিন। তবে বেশ কিছু লক্ষণ রয়েছে অগ্ন্যাশয়ের ক্যানসার চিহ্নিত করার। বার বার জন্ডিস হওয়া, পেটে অস্বাভাবিক যন্ত্রণা, এবং নিত্যদিন বদহজমের সমস্যা অগ্ন্যাশয়ের ক্যানসারের লক্ষণ হতে পারে।

Advertisement

মলাশয়ের ক্যানসার

কোষ্ঠকাঠিন্যের দীর্ঘ দিনের সমস্যা থেকে জন্ম নেয় মলাশয়ের ক্যানসার। প্রথম দিকে মলত্যাগ করতে গেলে হালকা রক্তপাত হয়। ক্রমশ রক্তপাতের পরিমাণ বাড়তে থাকে। বেশি বয়সে এই ক্যানসার হওয়ার আশঙ্কা থাকলেও ইদানীং কমবয়সেও অতর্কিতে হানা দিচ্ছে এই ক্যানসার। তাই সতর্ক থাকা জরুরি বলে মনে করছেন চিকিৎসকেরা। দীর্ঘ দিন ধরে তলপেটে ব্যথা, সারা ক্ষণ বমি বমি ভাব, ওজন কমে যাওয়া, এবং একটানা গ্যাসের সমস্যা এই ক্যানসারের অন্যতম লক্ষণ।

লিভার ক্যানসার

লিভার ক্যানসার প্রধানত দুই প্রকার। ক্যানসার যখন সরাসরি লিভারে বাসা বাঁধে তাকে বলে ‘প্রাইমারি লিভার ক্যানসার’ বা ‘হেপাটোসেলুলার (এইচসিসি) ক্যানসার’। যখন শরীরের অন্য কোনও অঙ্গ-প্রত্যঙ্গে ক্যানসার হয়, সেখান থেকেও ক্যানসার ছড়িয়ে পড়তে পারে যকৃতেও। এ ক্ষেত্রে সেটিকে ‘সেকেন্ডারি লিভার ক্যানসার’ বা ‘মেটাস্ট্যাটিক লিভার ক্যানসার’ বলা হয়। প্রাইমারি লিভার ক্যানসার খুব একটা দেখা যায় না। বেশির ভাগ ক্ষেত্রেই সেকেন্ডারি লিভার ক্যানসার দেখা যায়। ঘন ঘন অজ্ঞান হয়ে যাওয়া, রক্তবমি হওয়া, পেটের উপরের দিকে ব্যথা, খিদে কমে যাওয়ার মতো কিছু উপসর্গ দেখা দেয় এই ক্যানসারে আক্রান্ত হলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement