Black Pepper

শুধু রান্নায় ঝাঁঝ আনে না, অনেক রোগেরও দাওয়াই গোলমরিচ, কী কী সমস্যা কমে?

গোলমরিচ যে রোগ প্রতিরোধ করে, এ কথা হয়তো অনেকেই জানেন। কিন্তু রোগ প্রতিরোধ ছাড়াও গোলমরিচের আরও অনেক গুণ আছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ২০:৩৪
Share:

গোলমরিচের আছে অন্য উপকারও। ছবি: সংগৃহীত।

টোস্টের উপর গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে দিলে বেশ খেতে লাগে। আবার স্যুপেও যদি একটু গোলমরিচ মিশিয়ে নিলে, মনপ্রাণ ভরে যায়। সর্দি-কাশিতেও গোলমরিচ ওষুধের মতো কাজ করে। গোলমরিচ যে রোগ প্রতিরোধ করে, এ কথা হয়তো অনেকেই জানেন। কিন্তু রোগ প্রতিরোধ ছাড়াও গোলমরিচের আরও অনেক গুণ আছে।

Advertisement

১) গবেষণায় প্রমাণিত হয়েছে গোলমরিচে থাকা পেপারিন নামক যৌগটি, অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর। আমাদের পরিবেশে থাকা ফ্রি র‌্যাডিক্যাল থেকে শরীরে যে ক্ষতি হয়, তার হাত থেকে রক্ষা করে এই পেপারিন।

২) অনেকেই সকালবেলা খালি পেটে লেবু, মধু মিশিয়ে খেয়ে থাকেন। পুষ্টিবিদরা বলেন, ওই জলে এক চিমটে গোলমরিচ দিয়ে খেলে ওজন কমানোর ক্ষেত্রে ম্যাজিকের মতো কাজ করে।

Advertisement

৩) কিছু খেলেই বদহজম হয়? ওষুধ লাগবে না। সকালবেলা এক চিমটে গোলমরিচের গুঁড়ো দিয়ে জল খেলেই কাজ হবে। গোলমরিচ হজমে সহায়ক উৎসেচকগুলি নিঃসৃত করতে সাহায্য করে।

৪) কাজের মধ্যে এতটাই ব্যস্ত ছিলেন যে, সারা দিন জল খাওয়া হয়নি? বাড়ি ফিরেই হালকা গরম জলে গোলমরিচের গুঁড়ো মিশিয়ে খেয়ে নিন। চোখের নিমেষে কাজ হবে। ত্বকের আর্দ্রতাও বজায় থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement