Foods for Working Woman

সংসার আর অফিস একসঙ্গে সামলানো সহজ নয়, চাঙ্গা থাকতে কয়েকটি খাবার খেতেই হবে

সব কিছু একা হাতে সামলানোর জন্য নিজেকে সুস্থ থাকতে হবে প্রথমে। দৈনন্দিন জীবনে কিছু নিয়ম তো মানতেই হবে। সেই সঙ্গে খাওয়াদাওয়ায় আনতে হবে বদল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ১৬:১৩
Share:

প্রতীকী ছবি।

সংসার এবং অফিস সমানতালে সামলান অনেকেই। হেঁশেল, সন্তানের দেখাশোনা, বাড়ির অন্য সদস্যদের যত্নআত্তি, অফিসের দায়িত্ব— দু’হাতেই দশভুজা হয়ে উঠতে হয় অনেককেই। তবে এত দায়-দায়িত্বের মাঝে নিজের যত্ন নিতে ভুলে যান মহিলারা। একে অনিয়ম, তার উপরে অত্যধিক পরিশ্রম— শরীর ভিতর থেকে দুর্বল হয়ে পড়ে। সেই সঙ্গে শারীরিক কিছু সমস্যাও জাঁকিয়ে বসে। এটা ভুলে গেলে চলবে না, সব কিছু একা হাতে সামলানোর জন্য নিজেকে সুস্থ থাকতে হবে প্রথমে। তার জন্য দৈনন্দিন জীবনে কিছু নিয়ম তো মানতেই হবে। সেই সঙ্গে খাওয়াদাওয়ায় আনতে হবে বদল। কিছু খাবার মহিলাদের সুস্থ থাকতে সাহায্য করবে। সেগুলি খেলে শারীরিক ক্ষয়ক্ষতি খানিকটা হলেও কমবে।

Advertisement

কাঠবাদাম

দিনভর ছোটাছুটি করতে চাইলে রোজ সকালে উঠে ৪টি ভেজানো কাঠবাদাম খেতে হবে মহিলাদের। কাঠবাদামে রয়েছে ফাইবার, মিনারেলসের মতো উপাদান। যা ভিতর থেকে চাঙ্গা রাখে শরীর। সেই সঙ্গে পুষ্টি পায় শরীর। কাঠবাদাম শরীরের ক্লান্তি, একঘেয়েমি দূর করে।

Advertisement

গ্রিক ইয়োগার্ট

প্রোটিন, ক্যালশিয়ামে ঠাসা গ্রিক ইয়োগার্ট শরীর ভিতর থেকে শক্তিশালী করে তোলে। প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এ ছাড়াও পেশির ক্ষয় আটকাতেও গ্রিক ইয়োগার্টের জুড়ি মেলা ভার। তা ছাড়া এতে ক্যালোরি কম থাকায় ওজনও নিয়ন্ত্রণে থাকে।

সবুজ শাকসব্জি

শরীরের খেয়াল রাখতে সবুজ শাকসব্জি খাওয়ার কোনও বিকল্প নেই। বিশেষ করে যাঁরা ঘর এবং বাইরে দুই-ই সামলান, অত্যধিক পরিশ্রমেও চাঙ্গা থাকতে তাঁদের সবুজ শাকসব্জি খেতেই হবে। সব্জিতে থাকা ভিটামিন, মিনারেলস এবং অন্যান্য পুষ্টিগুণ শরীরের যত্ন নেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement