Health Tips

চা খেয়েই জল খেতে নেই কেন? কী ক্ষতি হয় তাতে?

চা খাওয়ার পর জল খাওয়ার অভ্যাস ভাল না মন্দ, তা নিয়ে বিস্তর চর্চা চলতেই থাকে। তবে চিকিৎসকেরা জানাচ্ছেন, গরম চা খেয়ে ঠান্ডা জলে গলা ভেজানোর অভ্যাস অত্যন্ত অস্বাস্থ্যকর। কী হয় এর ফলে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৪ ১৬:২৮
Share:

চা খাওয়ার পর জল খেলে কী হয়? ছবি: সংগৃহীত।

চা ছাড়া বাঙালির চলে না। বন্ধুদের সঙ্গে দেদার আড্ডা হোক কিংবা সকাল সকাল ঘুমের রেশ কাটানো— চায়ের কাপে চুমুক না দিলে যেন ক্লান্তি কাটতে চায় না। গরম ধোঁয়া ওঠা চা শুধু শরীর নয়, মনের ক্লান্তিও দূর করে। তবে জেনে হোক কিংবা অজান্তে, চা খাওয়ার পর অনেকেই ঢক ঢক করে খানিকটা জল খেয়ে নেন। গরম চা খাওয়ার পর জল খাওয়ার অভ্যাস ভাল না মন্দ, তা নিয়ে বিস্তর চর্চা চলতেই থাকে। তবে চিকিৎসকেরা জানাচ্ছেন, গরম চা খেয়ে ঠান্ডা জলে গলা ভেজানোর অভ্যাস অত্যন্ত অস্বাস্থ্যকর। কী হয় এর ফলে?

Advertisement

বদহজম

চা বলে নয়, গরম যে কোনও খাবার বা পানীয় খাওয়ার পরে ঠান্ডা কোনও জিনিস খাওয়া একেবারেই ঠিক নয়। চা খাওয়ার পর সঙ্গে সঙ্গে জল খেলে বদহজমের মতো নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

Advertisement

রক্তপাতের ঝুঁকি

খাওয়ার পর জল খেলে শরীর অতিরিক্ত গরম হয়ে উঠতে পারে। বিশেষ করে গরমের মরসুমে এই সমস্যা আরও বেশি হতে পারে। ফুটন্ত গরম চা খাওয়ার পর ঠান্ডা জল খেলে শরীর অত্যধিক উত্তপ্ত হয়ে গিয়ে নাক থেকে রক্তপাতের ঝুঁকিও থাকে।

পেট ফাঁপা

চা খাওয়ার পর জল খেলে পেটে নানা সমস্যা হতে পারে। গ্যাসের সমস্যা ছাড়াও পেটের ফোলা ভাব, পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্যের মতো নানা শারীরিক সমস্যার সৃষ্টি হতে পারে।

দাঁতের সমস্যা

গরম এবং ঠান্ডা পরপর খেলে সবচেয়ে বেশি প্রভাব পড়ে দাঁত এবং মাড়িতে। দীর্ঘ দিন এমন চলতে থাকলে দাঁতের এনামেল ক্ষয়ে যেতে পারে। মাড়িও ক্ষতিগ্রস্ত হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement