Shava Udarakarshanasana Benefits

হজমের সমস্যা সারা বছর লেগেই থাকে? নিয়ম মেনে রোজ অভ্যাস করুন শব উদরাকর্ষণাসন

নিয়ম মেনে যোগাসন করলে তবেই মিলবে ফল। এই মরসুমে শরীর চাঙ্গা রাখতে কোন কোন আসন করতে পারেন, খোঁজ নিল আনন্দবাজার অনলাইন। রইল আসন আসান করার পদ্ধতির হদিস। আজ শিখে নিন শব উদরাকর্ষণাসন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ০৮:৫৮
Share:

চিত্রাঙ্কন: শৌভিক দেবনাথ।

শরীর ফিট রাখতে নিয়ম করে শরীরচর্চা না করলেই নয়। একটি মাত্র দাওয়াইতেই গায়েব হতে পারে হাজারটা রোগ। তবে কাজের ব্যস্ততা ও সংসারের দায়িত্ব সামলে জিমে যাওয়ার সময় পান না অনেকেই। ফলে দিন দিন লম্বা হচ্ছে প্রেসক্রিপশনে ওষুধের তালিকা। ইচ্ছে থাকলে কিন্তু বাড়িতেই আধ ঘণ্টা সময় বার করে যোগাসন বা ব্যায়াম অভ্যাস করতে পারেন। কেবল রোগা হতেই নয়, নানা রকম রোগবালাই ঠেকিয়ে রাখতেও নিয়ম করে যোগাসন করা একান্ত প্রয়োজন। তবে সঠিক নিয়ম মেনে যোগাসন করলে তবেই মিলবে ফল। শরীর চাঙ্গা রাখতে কোন কোন আসন অভ্যাস করতে পারেন, খোঁজ নিল আনন্দবাজার অনলাইন। রইল আসন আসান করার পদ্ধতির হদিস। আজকের ব্যায়াম শব উদরাকর্ষণাসন

Advertisement

শব উদরাকর্ষণাসনের অর্থ সার্বিক ভাবে মেরুদণ্ড মোচড় দেওয়া। হজমের সমস্যায় সারা বছর ধরে অনেকেই ভোগেন। এই আসনটি অভ্যাস করলে হজমশক্তি ভাল হয়।

কী ভাবে করবেন?

Advertisement

· ম্যাটের ওপর পা ছড়িয়ে টানটান ভঙ্গিতে শুয়ে পড়ুন, পায়ের পাতা জোড়া করে রাখুন।

· কাঁধ বরাবর দুই হাত সোজা করে ছড়িয়ে দিন, হাতের তালু যেন মাটিতে ঠেকে থাকে।

· ডান হাঁটু এমন ভাবে ভাঁজ করুন, যেন পায়ের পাতা বাঁ দিকের হাঁটুতে ঠেকে থাকে।

· এ বারে শ্বাস ছাড়তে ছাড়তে ডান হাঁটু ও বাঁ হাঁটুর যতটা সম্ভব কাছাকাছি আনতে হবে। বাঁ পা থাকবে টানটান, খেয়াল রাখবেন, বাঁ পা যেন মুড়ে বা স্থানচ্যুত না হয়ে যায়।

· ডান দিকে মাথা ঘোরান, দৃষ্টি থাকুক ডান হাতের দিকে।

· এই অবস্থানে খেয়াল রাখতে হবে বাঁ হাত যেন ডান হাঁটুর উপরে থাকে এবং ডান হাত ও কাঁধ যেন মাটিতে ঠেকে থাকে, উঠে না যায়।

· শেষ পর্যায়ে খেয়াল রাখতে হবে মাথা যেন ভাঁজ করা হাঁটুর বিপরীত দিকে ঘোরানো থাকে এবং অন্য পা যেন টানটান ও সোজা থাকে।

· এই অবস্থানে যত ক্ষণ সম্ভব থাকতে হবে। স্বাভাবিক ভাবে শ্বাস-প্রশ্বাস নিন। আরামদায়ক ভাবে এই অবস্থানে থাকুন, শরীরে চাপ যেন না পড়ে, খেয়াল রাখবেন।

· এর পর শ্বাস নিতে নিতে ডান হাত ও ডান পা সোজা করে শুরুর অবস্থানে ফিরে আসুন। মাথা ও পা সোজা থাকবে। এক রাউন্ড সম্পূর্ণ হল।

· একই ভাবে বাঁ পা ভাঁজ করে বিপরীত দিকে অভ্যাস করতে হবে একই নিয়মে। ২–৩ রাউন্ড অভ্যাস করতে হবে।

· চেষ্টা করুন শরীর মোচড়ানো অবস্থানে থাকার সময় বাড়াতে।

সতর্কতা

ঊরুসন্ধি মোচড় দেওয়ার জন্য এটি অত্যন্ত প্রয়োজনীয় আসন। কিন্তু যদি ঊরুসন্ধিতে খুব ব্যথা থাকে বা আসন করতে গেলে ব্যথা অনুভব করেন, তা হলে অভ্যাস করবেন না।

কেন করবেন?

শব উদরাকর্ষণাসন শুধুই যে মেরুদণ্ডের জড়তা কাটাতে সাহায্য করে তা নয়, সঠিক ভাবে হজম না হওয়া খাবারের কারণে শরীরে জমে থাকা অপ্রয়োজনীয় বর্জ্য নিষ্কাশন করতেও সাহায্য করে। এই আসনের সময় পেট এবং পিঠের প্রায় সমস্ত প্রয়োজনীয় অঙ্গগুলিতেই টান অনুভূত হয়। সারা ক্ষণ বসে থেকে কাজ করার ফলে শরীরে জড়তা আসে। শব উদরাকর্ষণাসন সেই জড়তা দূর করতে উল্লেখযোগ্য ভূমিকা নেয়। বিশেষ করে সামনে ও পিছনে ঝুঁকে ব্যায়াম করার পর এই আসন অভ্যাস করলে উজ্জীবিত হওয়া যায়।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement