Saltwater Bath Benefits

অফিসে একটানা বসে থেকে পিঠের যন্ত্রণা বেড়েছে? স্নানের সময় কোন টোটকা মানলে মিলবে আরাম

অফিসে সময় মতো ঢুকলেও বেরোনোর সময়ের কোনও ঠিক ঠিকানা থাকে না। একটানা চেয়ারে বসে ল্যাপটপের সামনে কাজ করতে গিয়ে কোমর আর পিঠের যন্ত্রণায় ভুগছে অনেকেই। কী ভাবে পাবেন মুক্তি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ১৪:০০
Share:

পিঠের যন্ত্রণা থেকে মুক্তি পাবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

সমুদ্র ভালবাসেন? সৈকতের ধারে বসে নীল বিস্তৃত দিগন্ত দেখলে যেমন মন ভরে যায়, তেমনই সমুদ্র থেকে স্নান করে ফিরে বেশ চাঙ্গা হয়ে ওঠে শরীর। কিন্তু কেন এমনটা হয় বলুন তো?

Advertisement

আসলে নুনের গুণেই শরীরের সমস্ত ক্লান্তি দূর হয়ে যায়। প্রতি দিন স্নানের জলে খানিকটা নুন মিশিয়ে নিলেও কিন্তু অনেক শারীরিক সমস্যা থেকে রেহাই পাবেন। জেনে নিন, স্নানের জলে নুন মিশিয়ে নিলে কী কী লাভ হয় শরীরের।

নুন-জলে স্নান করলে কী কী উপকার হয়?

Advertisement

১. শরীরের রক্ত সঞ্চালন স্বাভাবিক ও সচল রাখতে স্নানের জলে খানিকটা নুন মিশিয়ে নিতে পারেন। মানসিক চাপের কারণে মনমেজাজ ভাল নেই? কাজ হোক কিংবা সংসার, কিছুতেই মনোযোগ দিতে পারছেন না? সারা দিনের পরিশ্রম শেষে বাড়ি ফিরে নুনজলে স্নান করলে শরীর ও মনের সমস্ত ক্লান্তি দূর হবে নিমেষে।

২. রোজের নানা অনিয়মের কারণে সময়ের আগেই অনেকের ত্বকে বয়সের ছাপ পড়তে শুরু করে। যত্নের অভাব ও দূষণের কারণে ত্বকে বলিরেখা দেখা দেয়। রোজ নুনজলে স্নান করলে ত্বকের জেল্লা ফেরে। ত্বক টানটান হয়। ত্বকের আর্দ্রতা বজায় থাকে।

৩. যাঁদের ত্বক শুষ্ক প্রকৃতির, তাঁদের সারা বছর ত্বকে সংক্রমণ, র‌্যাশ, ফুসকুড়ির সমস্যা হয়। এ ক্ষেত্রে নুন-জল দিয়ে স্নান করলে মুশকিল আসান হতে পারে।

শরীরের রক্ত সঞ্চালন স্বাভাবিক ও সচল রাখতে স্নানের জলে খানিকটা নুন মিশিয়ে নিতে পারেন। ছবি: সংগৃহীত।

৪. বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে শরীরে ক্যালশিয়ামের ঘাটতি দেখা দেয়। বিশেষত, মহিলাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি হয়, ফলে হাড়ের ক্ষয়, বাতের সম্ভাবনা বাড়ে। নুনজলে নিয়মিত স্নান করার অভ্যাস বাতের ব্যথা কমায়। পেশিতে চোট আঘাত লাগলেও এই টোটকা মেনে চললে হতে পারে সমস্যার সমাধান। অফিসে ঘণ্টার পর ঘণ্টা এক জায়গায় বসে পিঠ ও কোমরে যন্ত্রণা হলে নুনজলে স্নান করা অভ্যাস করুন, উপকার পাবেন।

৫. অনিদ্রার সমস্যায় ভুগছেন? রাতে ঘুমোনোর আগে নুন মেশানো জলে স্নান করে দেখতে পারেন, উপকার পাবেন।

কী ভাবে স্নান করলে উপকার পাবেন?

নুন-জলে স্নান করার ক্ষেত্রে মূলত এপসম সল্ট (সামুদ্রিক নুন) ব্যবহার করলে ভাল। রান্নায় আমরা যে নুন ব্যবহার করি, তার মূল উপাদানই হল সামুদ্রিক নুন। তাই রান্নার নুন ব্যবহার করলেও একই উপকার পাবেন। এক বালতি ঈষদুষ্ণ জলে ২ কাপ নুন মিশিয়ে স্নান করুন। তা হলেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement