Collagen for Hair Growth

চুলের জন্য কোলাজেন উৎপাদনের হার বৃদ্ধি করতে গেলে কী ধরনের খাবার খেতে হবে?

বয়সের সঙ্গে সঙ্গে শরীরে বিভিন্ন উপাদানের মতো কোলাজেনেরও ঘাটতি দেখা দিতে পারে। এর সঙ্গে যোগ হয় অনিয়ন্ত্রিত জীবনযাপন এবং অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া। যা কোলাজেন উৎপাদনের হার কমিয়ে দেয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ১৩:০৪
Share:

কোলাজেন বাড়িয়ে তুলতে কী ধরনের খাবার খাবেন? ছবি: সংগৃহীত।

চুল ভাল রাখতে শরীরের নিজস্ব প্রোটিন, অর্থাৎ কোলাজেনের অনেকটা ভূমিকা রয়েছে। ‘ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন’-এর দেওয়া তথ্য অনুযায়ী, চুলের ঘনত্ব বাড়িয়ে তুলতে এই কোলেজেনের যথেষ্ট ভূমিকা রয়েছে। চুল পড়া রুখতে সাহায্য করে কোলাজেন। তবে, বয়সের সঙ্গে সঙ্গে শরীরে বিভিন্ন উপাদানের মতো কোলাজেনেরও ঘাটতি দেখা দিতে পারে। এর সঙ্গে যোগ হয় অনিয়ন্ত্রিত জীবনযাপন এবং অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া। যা কোলাজেন উৎপাদনের হার কমিয়ে দেয়। ফলে চুলের মান ক্রমশ খারাপ হতে শুরু করে। তবে, পুষ্টিবিদেরা বলছেন, এমন কিছু খাবার রয়েছে, যেগুলি নিয়মিত খেলে কোলাজেন উৎপাদনের হার বৃদ্ধি করা যেতে পারে। সেগুলি কী কী?

Advertisement

১) ভিটামিন সি

কোলাজেন উৎপাদনে এই ভিটামিন বেশ উপকারী। চুলের পরিচর্যার ক্ষেত্রে এই অ্যান্টিঅক্সিড্যান্টটির জুড়ি মেলা ভার। তাই চুল এবং মাথার ত্বকের সুস্বাস্থ্য বজায় রাখতে টকজাতীয় ফল, লেবু, স্ট্রবেরি, আনারস, লিচুর মতো ফল এবং পেঁপে, টম্যাটো, লাল ও হলুদ বেলপেপারের মতো সব্জি খাদ্যতালিকায় রাখতেই হবে।

Advertisement

২) অ্যালো ভেরা

এই ভেষজের মধ্যে রয়েছে বেশ কিছু অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান। যা মাথার ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি করতে সাহায্য করে। কোলাজেন উৎপাদনের হার বাড়িয়ে তুলতেও এই ভেষজের যথেষ্ট ভূমিকা রয়েছে।

৩) প্রোটিনসমৃদ্ধ খাবার

অ্যামাইনো অ্যাসিড শরীরে কোলাজেন উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রোটিনসমৃদ্ধ খাবার, যেমন মাংস, ডিম, বিভিন্ন ধরনের বাদাম, টোফু, চিজ়, মাছ, দুধ ইত্যদি শরীরে গেলে অ্যামাইনো অ্যাসিডের মাত্রা বাড়ে। ফলে কোলাজেন উৎপাদনের হারও বেড়ে যায়।

৪) জ়িঙ্ক

শরীরে কোলাজেন উৎপাদন করতে জ়িঙ্কেরও প্রয়োজন রয়েছে। এটি কোলাজেনকে সহজে নষ্ট হতে দেয় না। খাদ্যতালিকায় কুমড়োর বীজ, কাজুবাদাম, দুগ্ধজাতীয় খাবার রাখতে পারেন। এগুলি জ়িঙ্কের প্রাকৃতিক উৎস।

৫) ম্যাঙ্গানিজ

শরীরে কোলাজেন উৎপাদনের জন্য প্রয়োজনীয় উৎসেচকগুলির কার্যকারিতা বাড়াতে সাহায্য করে ম্যাঙ্গানিজ। গোটা শস্য, বাদাম, ব্রাউন রাইস, সবুজ শাকসব্জিতে ভরপুর মাত্রায় থাকে এই খনিজটি। তাই খাদ্যতালিকায় এই খাবারগুলি রাখতেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement