Stem Cell Therapy for diabetics

স্টেম থেরাপিতেই গায়েব ডায়াবিটিস! ডায়াবেটিকদের জন্য আশার আলো দেখাল নয়া গবেষণা

ডায়াবিটিস রোগ সম্পূর্ণ ভাবে নিরাময় করা সম্ভব হয়েছে স্টেম থেরাপির সাহায্যে। ঘটনাটি ঘটেছে চিনের তিয়ানজিন প্রদেশে। টাইপ ১ ডায়াবিটিসে আক্রান্ত ২৫ বছর বয়সি এক তরুণীর শরীরে স্টেম সেল থেরাপির সাহায্যে আবার ইনসুলিন ক্ষরণের মাত্রা স্বাভাবিক হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২২
Share:

ডায়াবিটিস গায়েব হবে স্টেম থেরাপিতেই। ছবি: শাটারস্টক।

অল্প বয়সেই শরীরে হানা দেয় টাইপ ১ ডায়াবিটিস। এই অটোইমিউন ডিজ়িজ়ে আক্রান্ত হলে অগ্ন্যাশয়ের ইনসুলিন উৎপাদনকারী কোষগুলি ক্ষতিগ্রস্ত হয়, ফলে শরীরে ইনসুলিন উৎপাদনের হার কমে যায়। এই রোগে এক বার আক্রান্ত হলে তা থেকে সম্পূর্ণ ভাবে নিস্তার পাওয়ার উপায় নেই বললেই চলে। সম্প্রতি চিনের তিয়ানজিন প্রদেশের বাসিন্দা টাইপ ১ ডায়াবিটিসে আক্রান্ত ২৫ বছর বয়সি এক তরুণীর শরীরে স্টেম সেল থেরাপির সাহায্যে আবার ইনসুলিন ক্ষরণের মাত্রা স্বাভাবিক হয়েছে। চিকিৎসা বিজ্ঞানে এমন ঘটনা এই প্রথম।

Advertisement

স্টেম থেরাপির জন্য ওই তরুণীর শরীর থেকেই কোষ সংগ্রহ করা হয়েছিল। থেরাপির ৩ মাসের মধ্যেই তরুণীর শরীরে ইনসুলিন ক্ষরণের মাত্রা স্বাভাবিক হয়েছে। এক সাক্ষাৎকারে ওই তরুণী বলেন, ‘‘আমি এখন সব কিছু খেতে পারছি। প্রতিস্থাপনের এক বছরের মাথায় আমি আবার সব কিছু খাওয়া শুরু করেছি।’’

কানাডার অ্যালবার্টা বিশ্ববিদ্যালয়ের গবেষক ও ট্রান্সপ্ল্যান্ট সার্জন জেমস সাপিরো বলেন, ‘‘নিয়ম করে ইনসুলিন নিতেন, এমন রোগীর শরীরে স্টেম থেরাপির সাহায্যে টাইপ-১ ডায়াবিটিসকে পাকাপাকি ভাবে নিরাময় করা সম্ভব হয়েছে।’’

Advertisement

‘সেল’ জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রের রিপোর্ট অনুযায়ী, এই বছরের শুরুর দিকে ৫৯ বছর বয়সি টাইপ ২ ডায়াবিটিসে আক্রান্ত এক রোগীর শরীরেও স্টেম থেরাপির সাহায্যে ইনসুলিনের ক্ষরণ স্বাভাবিক করা সম্ভব হয়েছে। স্টেম থেরাপির পর থেকে ওই রোগীর আর ইনসুলিন নেওয়ার প্রয়োজন পড়েনি। তবে টাইপ ১ ডায়াবিটিসের ক্ষেত্রে চিনের ঘটনাই প্রথম। এ থেকে স্বাভাবিক জীবনছন্দে ফেরার আশার আলো দেখছেন ডায়াবিটিসে আক্রান্ত অগণিত মানুষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement