Protein Rich Foods

গরমে মাছ-মাংস বেশি খেতে ইচ্ছা করছে না! প্রোটিনের ঘাটতি মেটাতে আর কী কী খেতে পারেন?

প্রতি দিন মাছ-মাংসের পদ খেতে ভাল লাগে না। তাই প্রোটিন আছে এমন অন্য খাবার খেতে হবে। রইল তেমন কয়েকটি খাবারের খোঁজ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ১৩:০৫
Share:

প্রোটিনের উৎস সন্ধানে। ছবি: সংগৃহীত।

শরীরের খেয়াল রাখতে প্রোটিনের জুড়ি মেলা ভার। বিশেষ করে যাঁরা ওজন কমাতে চাইছেন, প্রোটিন হল তাঁদের অন্যতম তুরুপের তাস। শরীরে প্রোটিনের ঘাটতি তৈরি হলে, চেষ্টা করেও ওজন কমানো যায় না। রোগা হতে সাহায্য করা ছা়ড়াও প্রোটিনের রয়েছে আরও অনেক গুণ।

Advertisement

প্রোটিন মানেই স্বাস্থ্যকর। শরীরের অন্দরে অন্যান্য সমস্যা সমাধানেও প্রোটিন খুব উপকারী। মাছ-মাংসে প্রোটিনের পরিমাণ বেশি, তা নিয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু প্রতি দিন মাছ-মাংসের পদ খেতেও ভাল লাগে না। তাই প্রোটিন আছে এমন অন্য খাবার খেতে হবে। রইল তেমন কয়েকটি খাবারের খোঁজ।

কিনোয়া

Advertisement

প্রোটিন সমৃদ্ধ একটি উপকারী খাবার হল কিনোয়া। উচ্চ মাত্রার প্রোটিন ছাড়াও এতে ফাইবার রয়েছে ভরপুর। ওট্‌স, ডালিয়ার সঙ্গে কিনোয়াও রাখতে পারেন ডায়েটে। কিনোয়ার গুণে ওজন ঝরবে দ্রুত। ছিপছিপে হবে চেহারা।

পনির

নিরামিষ খাবারও যে প্রোটিন সমৃদ্ধ হতে পারে তার অন্যতম উদাহরণ হল পনির। ডায়েটে তাই অনায়াসে রাখতে পারেন দুগ্ধজাত এই খাবার। প্রোটিন ছাড়াও পনিরে রয়েছে ক্যালশিয়ামও। যা শরীরকে ভিতর থেকে চাঙ্গা রাখতে সাহায্য করে। হাড়ের যত্নও নেয়।

ডাল

ডাল খেয়েও ওজন ঝরানো সম্ভব। কারণ মুগ, মুসর, কলাই, অড়হড় সব ধরনের ডালেই ভরপুর পরিমাণে প্রোটিন রয়েছে। এই কারণেই পুষ্টিবিদেরা রোগা হওয়ার ডায়েটে ডাল রাখার পরামর্শ দিয়ে থাকেন। তা ছাড়া ডাল রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতেও সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement