Diabetes Risk

বাবা-মা ডায়াবেটিক? রাতের কোন অভ্যাসে বদল না আনলে আপনারও টাইপ-২ ডায়াবিটিসের ঝুঁকি বাড়বে?

বিভিন্ন কারণে অনেকেরই রাতের ঘুমের দফারফা হয়। সম্প্রতি এক গবেষণায় বলা হয়েছে রাতে যাঁরা দেরি করে ঘুমোতে যান অন্যদের তুলনায় টাইপ-২ ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৫০ শতাংশ বেশি থাকে তাঁদের। কী কারণে ঝুঁকি বাড়ছে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১২:১১
Share:

ডায়াবিটিসের ঝুঁকি কমাতে রাতের কোন অভ্যাসে বদল আনা জরুরি? ছবি: সংগৃহীত।

সারা দিন হাড়ভাঙা পরিশ্রম করার পরেও রাতে ঘুম আসে না চোখে। বিছানায় শুয়ে হয় হাতে মোবাইল বা ট্যাব নিয়ে স্ক্রল করা চলছে, নয়তো টিভি বা ল্যাপটপে জমিয়ে ওয়েব সিরিজ় দেখার পর্ব চলে গভীর রাত পর্যন্ত। তার উপর হাজার দুশ্চিন্তা তো রয়েছেই। কর্মক্ষেত্রের কাজের চাপ ও সংসারের দায়দায়িত্ব একসঙ্গে সামলাতে গিয়ে উদ্বেগ-উৎকণ্ঠাও কিছু কম হচ্ছে না। সব মিলিয়ে রাতের ঘুমের দফারফা। সম্প্রতি এক গবেষণায় বলা হয়েছে রাতে যাঁরা দেরি করে ঘুমোতে যান অন্যদের তুলনায় টাইপ-২ ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৫০ শতাংশ বেশি থাকে তাঁদের। স্পেনের ‘ইউরোপিয়ান অ্যাসোসিয়েশন ফর দি স্টাডি অফ ডায়াবিটিস’-এর বার্ষিক সম্মেলনে এই সংক্রান্ত একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। এই গবেষণাপত্রে মূলত রাতে ঘুমোনোর সময়, শরীরে ফ্যাট জমার পরিমাণ ও ডায়াবিটিসের ঝুঁকির মধ্যে কী সম্পর্ক সেই নিয়ে আলোচনা করা হয়েছে। টাইপ-২ ডায়াবিটিসের ক্ষেত্রে শরীর ইনসুলিনের সঠিক প্রয়োগ করতে পারে না আর সেই কারণেই শরীরে শর্করার মাত্রা অনেকখানি বেড়ে যায়। এই রোগের সঙ্গে ওবেসিটি, শরীরের কর্মদক্ষতা কমে যাওয়া ও ডায়েটে অনিয়মের সম্পর্ক আছে।

Advertisement

রাত জেগে অফিসের কাজ বা টিভি দেখতে দেখতে টুকটাক মুখ চালানোর অভ্যাসও আছে অনেকের। তাঁদের মাঝরাতের ভোজনের জন্য চকোলেট, কেক, পেস্ট্রি, কুকিজ়, চিপ্‌স, রকমারি স্ন্যাকস সবেরই ব্যবস্থা থাকে হাতের কাছে। রাত জাগার অভ্যাসে এক বার অভ্যস্ত হয়ে পড়লে রকমারি স্ন্যাক্‌স ও মিষ্টির প্রতি আকর্ষণ বাড়বে, সেই সঙ্গে বাড়বে ওজনও। আর এই অভ্যাসই টাইপ-২ ডায়াবিটিসের ঝুঁকিও বাড়িয়ে তুলবে বহু গুণ।

গবেষণায় দেখা গিয়েছে যাঁরা রাত বেশি জাগেন, তাঁদেরই ডায়েট অনিয়মিত হয়ে যায়। শরীর একটা ঘড়ির নিয়মে চলে। সঠিক সময়ে খাওয়া আর নির্দিষ্ট সময়ে ঘুম এ ক্ষেত্রে ভীষণ জরুরি। এই নিয়মের ব্যতিক্রম হলেই তখন স্বাভাবিক ঘুমের চক্র যেমন ব্যাহত হয়, তেমনই শরীরও এই পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে পারে না। ফলস্বরূপ রক্তচাপের হেরফের হতে পারে, হরমোনের ভারসাম্য বিগড়ে যেতে পারে। ডায়াবিটিস কেবল নয়, হৃদ্‌রোগও হানা দিতে পারে যখন-তখন। হার্টের ধমনীতে রক্ত জমাট বাঁধার ঝুঁকিও বেড়ে যেতে পারে। এ ছাড়াও স্ট্রোক বা কার্ডিয়োভাস্কুলার রোগের ঝুঁকিও বাড়ে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement