Weight Loss Tips

চিয়া কিংবা তিসি তো খাচ্ছেন! ওজন নিয়ন্ত্রণে রাখতে তরমুজের বীজ খেয়েও দেখতে পারেন

প্রোটিন, ভিটামিন, ভাল মানের ফ্যাট, সেই সঙ্গে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, জ়িঙ্ক এবং আয়রনের মতো জরুরি বেশ কিছু খনিজ রয়েছে তরমুজের বীজে। এই সব খনিজ বিপাকহার বৃদ্ধি করতে সাহায্য করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ১৪:০১
Share:

তরমুজের বীজ খেলে রোগা হওয়া যায়? ছবি: সংগৃহীত।

গরমকালে প্রায় প্রতিদিনই বাজার থেকে একটি করে তরমুজ কিনে এনেছেন। তরমুজ খেয়ে তার বীজগুলো ধুয়ে শুকিয়েও রেখেছেন। কারণ, সেই বীজ বেটে নিরামিষ তরকারিতে দিলে তার স্বাদ দ্বিগুণ হয়। তবে এই বীজ খেলে যে ওজন নিয়ন্ত্রণে থাকে, সে কথা হয়তো অনেকেই জানেন না। কী এমন রয়েছে তরমুজের বীজে?

Advertisement

পুষ্টিবিদেরা বলছেন, তরমুজের বীজে প্রচুর পরিমাণে খনিজ রয়েছে। প্রোটিন, ভিটামিন, ভাল মানের ফ্যাট, সেই সঙ্গে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, জ়িঙ্ক এবং আয়রনের মতো জরুরি বেশ কিছু খনিজ রয়েছে এই বীজে। এই সব খনিজ বিপাকহার বৃদ্ধি করতে সাহায্য করে। এ ছাড়া রয়েছে ওমেগা-৩ এবং ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড। হার্ট ভাল রাখার পাশাপাশি ওজন নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে এই উপাদানগুলি।

ওজন নিয়ন্ত্রণে রাখতে প্রোটিনের বিশেষ ভূমিকা রয়েছে। কারণ, এই উপাদানটি বার বার খিদে পাওয়ার প্রবণতা রুখে দেয়। যে হেতু তরমুজের বীজে প্রোটিনের পরিমাণ বেশি, তাই ডায়েটে এই বীজ রাখাই যায়।

Advertisement

তরমুজের বীজে ফাইবারের পরিমাণও বেশি। যা কোষ্ঠ পরিষ্কার রাখতে সাহায্য করে। হজম সংক্রান্ত সমস্যা ঠেকিয়ে রাখতেও সাহায্য করে এই বীজ।

পেট ভরবে, কিন্তু বেশি ক্যালোরি শরীরে যাবে না। এমন খাবারের সন্ধানে থাকেন স্বাস্থ্য সচেতনেরা। সে দিক থেকেও তরমুজের বীজ নিরাপদ। কারণ, এই বীজে ক্যালোরি প্রায় নেই বললেই চলে।

কী ভাবে খাবেন তরমুজের বীজ?

শুকনো খোলায় ভাজা তরমুজের বীজ সামান্য নুন, গোলমরিচ ছড়িয়ে খাওয়া যেতেই পারে। সকালে স্মুদি খাওয়ার অভ্যাস রয়েছে অনেকের। সেই পানীয়ে তরমুজের বীজ মিশিয়ে খেতে পারেন। এ ছাড়া ফ্রুট স্যালাডের উপরেও এই বীজ ছড়িয়ে খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement