Tonsillitis Remedies

বর্ষায় টনসিলের ব্যথা বেড়েছে? মুঠো মুঠো ওষুধ না খেয়ে ভরসা রাখুন ঘরোয়া টোটকায়

টনসিলের সমস্যার জন্য দায়ী মূলত সর্দি-কাশির ভাইরাসই। টনসিলের ব্যথা শুরু হলে তা দু’এক দিনে কমে না। মুঠো মুঠো ওষুধ খেলে বরং অন্য পার্শ্বপ্রতিক্রিয়ার ভয় থাকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১৯:৪৪
Share:

টনসিলের ব্যথা কমবে কী উপায়ে? ছবি: ফ্রিপিক।

ঋতু পরিবর্তনের সময়েই দুশ্চিন্তা বাড়ে। যাদের ঠান্ডা লাগার ধাত তাদের টনসিলের ব্যথা বাড়তে পারে। তা ছাড়া দীর্ঘ সময়ে বাতানুকূল ঘরে থাকা, অ্যালার্জির ধাত থাকলেও সমস্যা হতে পারে। টনসিলের ব্যথা প্রধানত দুই ধরনের। তীব্র বা ‘অ্যাকিউট টনসিলাইটিস’ এবং দীর্ঘমেয়াদি বা ‘ক্রনিক টনসিলাইটিস’। টনসিলের সমস্যার জন্য দায়ী মূলত সর্দি-কাশির ভাইরাসই। টনসিলের ব্যথা শুরু হলে তা দু’এক দিনে কমে না। মুঠো মুঠো ওষুধ খেলে বরং অন্য পার্শ্বপ্রতিক্রিয়ার ভয় থাকে। তাই এই সময়ে ঘরোয়া টোটকাই কাজে আসতে পারে।

Advertisement

টনসিলের ব্যথা কমবে কী উপায়ে?

১) টনসিলে সংক্রমণ হলে বা গলায় ব্যথা হলে ঈষদুষ্ণ জলে এক চামচ লেবুর রস, এক চামচ মধু ও সামান্য নুন ভাল করে মিশিয়ে নিয়ে পান করুন। এই মিশ্রণটি ব্যথানাশক। টনসিলের সমস্যা কমবে সহজে।

Advertisement

২) গরম জলে সামান্য নুন ফেলুন। এ বার কান-মাথায় ভাল করে জড়িয়ে নিন মোটা কোনও কাপড়। তার পর পাখার তলা থেকে সরে গরম জলের ভাপ নিন। দিনে বার দু’য়েক এমনটা করতে পারলে ভাল। অনেক আরাম পাবেন।

৩) এক কাপ দুধে সামান্য হলুদ মেশান। তার পর সেই দুধ ফুটিয়ে গরম গরম খান। এই হলুদ মেশানো দুধ টনসিলের সংক্রমণ বা গলা ব্যথার ক্ষেত্রে খুব কার্যকর।

৪) গলা ব্যথা বা টনসিলের সমস্যা হলে গ্রিন টি-র মধ্যে দু’ চামচ মধু মিশিয়ে খেলে উপকার পেতে পারেন। মধু ও গ্রিন-টি-এর অ্যান্টি ব্যাক্টিরিয়াল ও অ্যান্টিঅক্সিড্যান্ট গুণ আছে যা গলার যে কোনও সংক্রমণ কমাতে কাজে আসতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement