Teeth Sensitivity

দাঁতে শিরশিরানির পুরনো সমস্যা আবার পুজোর আগে ফিরেছে? ৩ উপায়ে জব্দ করা সম্ভব

ঠান্ডা, গরম খাবার খেলেই দাঁতে শিরশিরানি হয়। মাজন, ব্রাশ বদলেও এর কোনও সমাধান পাওয়া যায় না। সমাধান লুকিয়ে আছে বেশ কিছু ঘরোয়া টোটকায়। রইল তেমন কয়েকটি টোটকার খোঁজ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০৮
Share:

দাঁত শিরশিরানি কমাবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

অনেকেই আছেন গরম খাবার খেতে পারেন না। আবার আইসক্রিম খেলে দাঁত শিরশিরিয়ে ওঠে। আগুন গরম খাবার খেলেও এমন হয় অনেক সময়। এই দাঁত শিরশির করার সমস্যা অনেকেরই আছে। এই সমস্যা প্রথমেই বিশেষ পাত্তা পায় না। দৈনন্দিন জীবনের কিছু ভুলে, তা আরও বড় আকার ধারণ করে। মাজন, ব্রাশ বদলেও এর কোনও সমাধান পাওয়া যায় না। সমাধান লুকিয়ে আছে বেশ কিছু ঘরোয়া টোটকায়। রইল তেমন কয়েকটি টোটকার খোঁজ।

Advertisement

নুন

এক গ্লাস গরম জলে এক চামচ মধু মেশান। সকালে মুখ ধোয়ার পর এই জল দিয়ে কুলকুচি করুন। জল মুখে রেখে নাড়াচাড়া করে ফেলে দিন। মধুর অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ দাঁত ও মাড়ির সংক্রমণ কমায়, শিরশিরানি থেকে মুক্তি পাবেন।

Advertisement

হলুদ

১ চামচ হলুদ গুঁড়ো, আধ চামচ নুন ও আধ চামচ সর্ষের তেল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। দিনে দু’বার সময় বার করে মাড়ি ও দাঁতে এই মিশ্রণটি লাগিয়ে রেখে দিতে হবে মিনিট দশেক। তার পর মুখ ধুয়ে নিন

লবঙ্গ তেল

লবঙ্গ তেল দাঁতের গোড়ায় লাগিয়ে রাখলে বিশেষ উপকার পাবেন। লবঙ্গে ‘ইউজেনল’ থাকায় এটি দাঁতের ব্যথা উপশম করে। গ্রিন টি-তে লবঙ্গ ফেলে সেই মিশ্রণ দিয়ে কুলকুচি করলেও আরাম মেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement