Knee Pain

তিরিশেই হাঁটুর ব্যথায় কাতর? কমবয়স থেকেই ওষুধ না খেয়ে ভরসা থাক ঘরোয়া টোটকায়

হাঁটুতে ব্যথা হলেই ওষুধ খেতে হবে, তার কোনও মানে নেই, ঘরোয়া টোটকাও কিছু আছে। হাঁটুতে ব্যথা আটকাতে কী কী নিয়ম মানবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৫৮
Share:

হাঁটুতে ব্যথা কমানোর উপায়। ছবি: সংগৃহীত।

অফিসের লিফ্‌ট খারাপ হয়ে গিয়েছে। অগত্যা উপরে উঠতে সিঁড়ি ভরসা। কিন্তু সিঁড়ি ভাঙতে গিয়েই যন্ত্রণায় মুখ কুঁকড়ে যাচ্ছে। হাঁটুর ব্যথায় পা ফেলতেও কষ্ট হচ্ছে। তবে এ সমস্যা কোনও প্রৌঢ়়ত্বে পৌঁছনো কারও নয়। ৩০-এর এক তরুণ তুর্কি হাঁটুর ব্যথায় কাতর হয়ে পড়েছেন। পরিসংখ্যান জানাচ্ছে, হাঁটুর ব্যথার সমস্যায় ইদানীং কমবয়সিরা বেশি ভুগছেন। অফিসে এক জায়গায় দীর্ঘ ক্ষণ বসে থাকা, ব্যস্ততার কারণে শরীরচর্চার অভাবে মূলত এ ধরনের সমস্যা হয়ে থাকে। তবে হাঁটুতে ব্যথা হলেই ওষুধ খেতে হবে, তার কোনও মানে নেই, ঘরোয়া টোটকাও কিছু আছে। হাঁটুতে ব্যথা আটকাতে কী কী নিয়ম মানবেন?

Advertisement

১) হাঁটুতে এক বার ব্যথা হলে সহজে কমতে চায় না। তাই কিছু ব্যায়ামেরও সাহায্য নিন। তাতে ব্যথার হাঁটুর পেশি নমনীয় থাকবে। তা হলে ব্যথা কমতে কম সময় লাগবে। ‌হালকা হাঁটাহাঁটি, সাইকেল চালানো কিংবা যোগব্যায়াম— যে কোনওটি‌ই করা যেতে পারে নিয়ম মেনে। তবে চোট লেগে থাকলে এ ধরনের ব্যায়াম শুরুর আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

২) হাঁটুতে ব্যথার কারণ যা-ই হোক, ঠান্ডা-গরম সেঁক দিলে আরাম হবেই। তবে কখনওই সরাসরি বরফ দেওয়া ঠিক নয়। হয় কোনও আইস প্যাক ব্যবহার করুন কিংবা কোনও কাপড়ে বরফ বেঁধে নিন। ঠান্ডা সেঁক দেওয়ার পরে হালকা করে কোনও ব্যথার মলম লাগিয়ে রাখুন। আরাম হবে।

Advertisement

৩) সব সময়ে চোট লেগেই ব্যথা হবে, এমন নয়। হাঁটুব্যথার একটি বড় কারণ হল ওজন। শরীরের ভার যত বাড়বে, হাঁটুর উপর তত চাপ পড়বে। তার থেকে ব্যথাও বেশি হবে। ওজন কমানোর সব রকম চেষ্টায় মন দিন। তাতে সমস্যার অনেকটাই সমাধান হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement