Vitamin C Supplement

মুঠো মুঠো ভিটামিন সি সাপ্লিমেন্ট খেলে কিডনিতে পাথর জমতে পারে! কতটা খাওয়া নিরাপদ?

সাপ্লিমেন্ট যখন খুশি খাওয়া যায় না। কোন ভিটামিন বা সাপ্লিমেন্ট কখন, কী ভাবে এবং কী পরিমাণে খেতে হবে, তার নিয়ম রয়েছে। চিকিৎসকেরাই তা বলতে পারেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২১
Share:

ভিটামিন সি সাপ্লিমেন্ট অতিরিক্ত খেয়ে ফেললে কী কী ক্ষতি হবে? প্রতীকী ছবি।

শরীর সুস্থ রাখতে এবং প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত ভিটামিন সি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। করোনার সময়ে তো আরও বেশি করে বলা হচ্ছিল ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেতে। তবে রোজের খাওয়াদাওয়া থেকে ভিটামিন সি শরীরে ঢোকা আর সাপ্লিমেন্ট খাওয়া এক নয়। সাপ্লিমেন্ট যখন খুশি খাওয়া যায় না। কোন ভিটামিন বা সাপ্লিমেন্ট কখন, কী ভাবে এবং কী পরিমাণে খেতে হবে, তার নিয়ম রয়েছে। চিকিৎসকেরাই তা বলতে পারেন। যদি সেই মাপ পেরিয়ে যায়, তখনই নানাবিধ পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেবে। যেমন কিছু গবেষণায় দাবি করা হয়েছে, ভিটামিন সি সাপ্লিমেন্ট অতিরিক্ত পরিমাণে খেয়ে ফেললে কিডনিতে পাথর জমার ঝুঁকি বহু গুণে বেড়ে যেতে পারে।

Advertisement

এশিয়ান ইনস্টিটিউট অফ নেফ্রোলজির চিকিৎসক বি বিজয় কিরণ এই বিষয়ে পরীক্ষানিরীক্ষা করে জানিয়েছেন, ভারতের মতো দেশে এক জন প্রাপ্তবয়স্ক মহিলার দিনে ৭৫ মিলিগ্রাম ভিটামিন সি বা অ্যাসকরবিক অ্যাসিড দরকার হয়, প্রাপ্তবয়স্ক পুরুষের ক্ষেত্রে সেই পরিমাণ ৯০ মিলিগ্রাম। দিনে ২০০০ মিলিগ্রাম পর্যন্ত ভিটামিন সি খাওয়া নিরাপদ, তার বেশি নয়। একটি পাতিলেবুতে প্রায় ৬০ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। তবে অন্য অনেক খাবারে এর চেয়ে আরও বেশি মাত্রায় ভিটামিন সি থাকে। কিন্তু সাপ্লিমেন্টগুলিতে ভিটামিন সি-এর মাত্রা বেশি থাকে। তাই সাপ্লিমেন্ট খেলে কী ডোজ়ে খাবেন, তা চিকিৎসকের থেকে জেনে নেওয়া উচিত। ভিটামিন সি যে হেতু রক্তে দ্রবীভূত হয় না, তাই অতিরিক্ত ভিটামিন সি শরীরে ঢুকে ভেঙে গিয়ে অক্সালেট তৈরি করবে। এই অক্সালেট ক্রিস্টালের আকারে কিডনিতে জমা হতে থাকবে। বেশি ভিটামিন সি খেয়ে ফেললে হজমের সমস্যাও হতে পারে।

এই বিষয়ে চিকিৎসক সুবর্ণ গোস্বামীর মত, সাপ্লিমেন্ট না খেয়ে ফল-সব্জি খেয়ে শরীরে ভিটামিন সি-এর চাহিদা মেটানো অনেক বেশি নিরাপদ। প্রতি দিন যদি পাতিলেবু বা আমলকি খাওয়ার অভ্যাস থাকে, তা হলে তা শরীরের পক্ষে খুব উপকারী। পাতে রাখুন ক্যাপসিকাম। পেঁপেতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। চিকিৎসকের কথায়, এক কাপ বাঁধাকপিতে প্রায় ৮০ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। ফুলকপি, শালগম খেলেও প্রচুর ভিটামিন সি পাওয়া যায়। এক কাপ কুচোনো ব্রকোলিতে থাকে ৮১.২ মিলিগ্রাম ভিটামিন সি, একটি ছোট পাকা পেঁপেতে থাকে ৯৫.৬ মিলিগ্রাম, একটি পেয়ারায় প্রায় ৩৭৫ মিলিগ্রাম, একটি গোটা কমলালেবুতে থাকে ৫১ মিলিগ্রাম। কাজেই সুষম খাবার থেকেই শরীরে ভিটামিনের চাহিদা পূরণ হতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement