Eye Care Tips

রক্তচাপ বৃদ্ধির উপসর্গ ধরা পড়ে চোখেও! কী কী লক্ষণ দেখে সতর্ক হবেন‌?

বয়সের সঙ্গে সঙ্গে শরীরে অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায়। হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি তো রয়েছেই, উচ্চ রক্তচাপ প্রভাব ফেলে চোখেও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৪ ১১:৫৪
Share:

চোখ দেখে কী ভাবে বুঝবেন, রক্তচাপ বেড়েছে কি না? ছবি: সংগৃহীত।

শরীরের নানা অনিয়মের কারণে উচ্চ রক্তচাপের সমস্যা এখন ঘরে ঘরে। কিন্তু এটি এমনই একটি সমস্যা, যা আগে থেকে আঁচ করা কঠিন। আবার অনেক সময় লক্ষণ থাকলেও তা বুঝে উঠতে পারেন না রোগী। ফলে অজান্তেই পরিস্থিতি এমন হয়ে ওঠে যে, ভিতরের বিপদ বাইরে থেকে আঁচ করা সম্ভব হয় না। বেড়ে যায় হৃদ্‌রোগ বা স্ট্রোকের ঝুঁকি। তাই বিশেষ কিছু লক্ষণ দেখতে পেলেই সতর্ক হতে হবে। উচ্চ রক্তচাপের উপসর্গ দেখা দিতে পারে চোখেও।

Advertisement

বয়সের সঙ্গে সঙ্গে শরীরের অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায়। হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি তো রয়েছেই, উচ্চ রক্তচাপ প্রভাব ফেলে চোখেও। চোখের রেটিনায় যে রক্তনালিগুলি থাকে, সেগুলি ক্ষতিগ্রস্ত হতে পারে উচ্চ রক্তচাপের কারণে। বিজ্ঞানের ভাষায় একে বলে ‘হাইপারটেনসিভ রেটিনোপ্যাথি’। ২০১৩ সালের একটি গবেষণায় ধরা পড়ে, এই সমস্যার সঙ্গে যোগ রয়েছে স্ট্রোকের। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন বলছে, ‘হাইপারটেনসিভ রেটিনোপ্যাথি’-তে আক্রান্ত রোগীদের স্ট্রোকে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই বেশি।

তবে আয়নায় নিজের চোখ দেখে সাধারণ ভাবে এই সমস্যা ধরা যায় না। চিকিৎসকরা চক্ষু পরীক্ষার সময় বিষয়টি বুঝতে পারেন। মাঝেমাঝেই যদি দৃষ্টি ঝাপসা হয়ে আসে, চোখ থেকে জল পড়ে, চোখ টকটকে লাল হয়ে যায়, মাথা ঘোরে— তা উচ্চ রক্তচাপের কারণে হচ্ছে বলে ধরে নেওয়া যেতে পারে।

Advertisement

বয়সের সঙ্গে সঙ্গে শরীরের অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায়।

তাই, কেবল চোখের সমস্যার জন্যই নয়, সার্বিক ভাবেই নিয়মিত চোখ পরীক্ষা করা অত্যন্ত জরুরি। কেবল রক্তচাপই নয়, একাধিক সমস্যার ইঙ্গিত মিলতে পারে চোখে। চোখের আশপাশের চামড়ায় কোনও সাদাটে উঁচু জায়গা তৈরি হলে, তা উচ্চ কোলেস্টেরলের লক্ষণ হতে পারে। কোলেস্টেরলের সঙ্গেও উচ্চ রক্তচাপের সমস্যার যোগ গভীর। তাই এই লক্ষণ দেখা দিলে আগে থেকে সতর্ক হতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement