Alcohol Consumption

পুজোয় রাতভর মদ্যপান করবেন? অনিয়মের মাঝেও থাকুক নিয়মের বাঁধন, কী করবেন আর কী নয়?

আকণ্ঠ মদ্যপানে শরীর যতটা খারাপ হবে, তার সঙ্গে যে খাবারগুলি খাবেন, তাতে লিভারের আরও বারোটা বাজবে। একে তো রাতের নেশা সকালে সহজে কাটবে না, আবার তার উপরে আনুষঙ্গিক খাবারগুলির কারণে গা গোলানো, বমি, পেটের সমস্যা শুরু হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ১১:৩২
Share:

মদ্যপানে নিয়ম মানুন, শরীরও ঠিক থাকবে। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

পুজোয় বিধিনিষেধের কেউ তোয়াক্কা বড় একটা রাখেন না। সন্ধ্যা থেকে বন্ধুবান্ধবের আড্ডায় বা ঘরোয়া পার্টিতে শুরু হবে মদ্যপান। শেষ হবে সেই ভোর রাতে গিয়ে। সঙ্গে দেদার খাওয়াদাওয়া। অনেকে তো ভেবেই রেখেছেন, সন্ধেয় ক্রিস্পি চিকেন আর পছন্দের অ্যালকোহলে ভরপুর আড্ডা জমে উঠবে। সে পরদিন যতই মাথা ঝিমঝিম করুক আর শরীর খারাপ হোক। কিন্তু মুশকিল হল, আকণ্ঠ মদ্যপানে শরীর যতটা খারাপ হবে, তার সঙ্গে যে খাবারগুলি খাবেন, তাতে লিভারের আরও বারোটা বাজবে। এক তো রাতের নেশা সকালে সহজে কাটবে না, আর দ্বিতীয়ত আনুষঙ্গিক খাবারগুলির কারণে গা গোলানো, বমি, পেটের সমস্যা শুরু হবে। তাই যদি পুজোর সন্ধ্যাগুলি সুরাপানে রঙিন করতেই চান, তা হলে কিছু নিয়ম অন্তত মেনে চলুন।

Advertisement

রাতের নেশা কাটাতে কী কী করবেন?

১) খালি পেটে মদ খাবেন না। পুষ্টিবিদ শম্পা চক্রবর্তী জানাচ্ছেন, এতে গ্যাস-অম্বলের সমস্যা বাড়বে। কিছু খাবার খেতে খেতে তার সঙ্গে মদ খান। খেতে পারেন গ্রিলড চিকেন, বাদাম বা স্যালাড।

Advertisement

২) মদ্যপান করলে সারা দিনে প্রচুর জল খেতে হবে। মদ্যপান করলে প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে অতিরিক্ত জল বেরিয়ে যায়। তাই যে দিন মদ খাবেন, সে দিন জল খেয়ে শরীর আর্দ্র রাখুন।

৩) নেশা তাড়াতাড়ি কাটাতে চাইলে মদ্যপানের সঙ্গে ধূমপান করবেন না। এক বারে অনেকটা মদ্যপান করবেন না। অল্প অল্প করে সময় নিয়ে খেতে হবে।

৪) মদ্যপান করার পরে মিষ্টি জাতীয় কোনও খাবারই খাবেন না। পুষ্টিবিদের কথায়, সন্দেশ বা রসের মিষ্টি, আইসক্রিম, কোনও কিছুই খাওয়া যাবে না। চকোলেট তো নৈব নৈব চ। সকালে লেবুর জল বা গ্রিন টি খান। তাতে অনেকটাই উপকার হবে।

৫) বেশি নুন দেওয়া খাবার মদের সঙ্গে খেলে হজমের গোলমাল হতে বাধ্য। ফ্রেঞ্চ ফ্রাই, ফিশ ফ্রাই বা চাট, যা-ই খান না কেন, বেশি নুন দিয়ে খাওয়া ঠিক নয়।

৬) ডাল জাতীয় কিছু খাবেন না। অনেকেই মদ্যপানের সঙ্গে চানা-ডাল, তড়কা-রুটি বা নান খেয়ে থাকেন। ডালে এমনিও প্রচুর প্রোটিন থাকে। অ্যালকোহলের সঙ্গে খেলে গ্যাস-অম্বল-পেট ব্যথা মারাত্মক বেড়ে যাবে।

৭) অ্যালকোহলের সঙ্গে মধু মেশানো কোনও খাবার খাবেন না। মধুর সঙ্গে অ্যালকোহলের মোটেই সুসম্পর্ক নেই। একসঙ্গে দু'টি পেটে গেলে মুশকিল হবেই।

৮) মদ আর চিজ় একসঙ্গে যায় না। মদের সঙ্গে ঝাল ঝাল চিজ় দেওয়া চিকেন, সসেজ় বা প্রক্রিয়াজাত মাংস খেলে পাকস্থলী বিগড়ে যেতে বাধ্য। তাই মদ নিয়ে বসলে বেশি করে স্যালাড খান। তবে, তাতে যেন ভরপুর শশা থাকে। কিন্তু, ভুলেও প্রচুর মাখন দেওয়া স্যালাড খাবেন না যেন!

৯) মদের সঙ্গে পাউরুটি জাতীয় কিছু খাবেন না। লিভার মদ আর পাইরুটি একসঙ্গে হজম করতে পারবে না।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement