Eating Small Fish

ওষুধ খেতে হবে না, এই ছোট মাছগুলি খেলেই ভাল থাকবে হার্ট-লিভার, জ্যোতি বাড়বে চোখেরও

ছোট মাছের যে কত উপকারিতা, তা বলে শেষ করা যাবে না। পুঁটি, মৌরলা, কাচকি মাছ খেতে যেমন সুস্বাদু, তেমনই এই সব মাছে ভরপুর মাত্রায় আছে প্রোটিন, ভিটামিন, প্রয়োজনীয় খনিজ, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১৪:৩১
Share:

কোন কোন ছোট মাছ নিয়মিত খেলে উপকার পাবেন। — নিজস্ব চিত্র।

কথাতেই আছে মাছে-ভাতে বাঙালি। এক টুকরো মাছ না হলে বাঙালির ঠিক মন ভরে না। রুই মাছের তেল ঝাল হোক থেকে কাতলার কালিয়া, সর্ষে পাবদা— মাছের হরেক রকম পদ বেশ রসিয়েই রাঁধা হয় বাঙালির হেঁশেলে। এখন কথা হল, বড় মাছ তো প্রায় রোজই খান। কিন্তু ছোট মাছের যে কত উপকারিতা, তা বলে শেষ করা যাবে না। পুঁটি, মৌরলা, কাচকি মাছ খেতে যেমন সুস্বাদু, তেমনই এই সব মাছে ভরপুর মাত্রায় আছে প্রোটিন, ভিটামিন, প্রয়োজনীয় খনিজ, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। নিয়মিত মাছ খেলে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কিছুটা কমে। তাই রোজের পাতে ছোট মাছ রাখার চেষ্টা করুন। পমফ্রেট, পারশে না হয় সপ্তাহে এক-আধ দিন খাবেন।

Advertisement

চলুন দেখে নেওয়া যাক, কোন মাছের কী পুষ্টিগুণ?

১) ছোট আমুদি মাছে প্রচুর পরিমাণে প্রোটিন ও ভিটামিন সি আছে। এই মাছ খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ভাল।

Advertisement

২) ফলুই মাছে একটু বেশি কাঁটা আছে ঠিকই। কিন্তু এই মাছে ভাল পরিমাণ প্রোটিন, ক্যালসিয়াম, ফসফরাস, ভিটামিন এ আছে। ফলুই খেলে রক্তাল্পতার সমস্যা দূরে থাকবে।

৩) মৌরলা মাছে আছে প্রোটিন ও আয়রন। অন্তঃসত্ত্বাদের জন্য খুবই ভাল এই মাছ। মৌরলা খেলে শরীরে প্রয়োজনীয় আয়রনের চাহিদা মিটতে পারে।

৪) কাচকি মাছ পছন্দ করেন অনেকেই। এই মাছে প্রোটিন ছাড়াও আছে ক্যালসিয়াম, আয়রন, ভিটামিন। চোখ ভাল থাকে এই মাছ খেলে।

৫) ট্যাংরার ঝাল পছন্দ করেন? ডিম ভরা বড় ট্যাংরা নয় কিন্তু। ছোট দেশি ট্যাংরাতে থাকে ভরপুর পরিমাণে ক্যালসিয়াম, প্রোটিন ও আয়রন। স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

৬) ছোট পুঁটিতে প্রচুর পরিমাণে ভিটামিন, ফসফরাস আছে। হাড় মজবুত করতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এই মাছ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement