Cinamon Health Benefits

ডায়াবিটিসের কারণে ভোগান্তি বাড়ছে? ওষুধের পাশাপাশি ভরসা রাখতে পারেন কোন ‘জাদু পানীয়ে’?

মরসুম বদলের আবহাওয়ায় শরীর চাঙ্গা রাখতে ভরসা রাখতে পারেন দারচিনিতে। জেনে নিন, রোজ সকালে খালি পেটে দারচিনি ভেজানো জলে চুমুক দিলে শরীরের কী কী লাভ হয়?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৫
Share:

ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখার দাওয়াই লুকিয়ে হেঁশেলেই। ছবি: শাটারস্টক।

কখনও টিপটিপ বৃষ্টি হচ্ছে, কখনও আবার কড়া রোদ! এমন আবহাওয়ায় অনেকেই সর্দিকাশি, জ্বরে ভুগছেন। এই আবহাওয়ায় শরীর চাঙ্গা রাখতে ভরসা রাখতে পারেন দারচিনিতে। ডায়াবিটিস থেকে হার্টের অসুখ— সব রোগ নিয়ন্ত্রণেই হেঁশেলের এই মশলাটি কাজে আসতে পারে। জেনে নিন, রোজ সকালে খালি পেটে দারচিনি ভেজানো জলে চুমুক দিলে কী কী লাভ হয় শরীরের?

Advertisement

১) সকালে উঠে এক গ্লাস দারচিনি ভেজানো জল আপনার শরীরের জমে থাকা টক্সিন বার করে দিয়ে আপনাকে করে তুলবে ঝরঝরে এবং চাঙ্গা। যাঁরা পেটের সমস্যায় ভুগছেন, তাঁরা নিয়ম করে এই পানীয়ে চুমুক দিতে পারেন। হজমের সমস্যা, অম্বলের সমস্যা দূর করতে এই পানীয়ের জবাব নেই।

২) অ্যান্টিঅক্সিড্যান্ট ছাড়াও দারচিনিতে আছে পলিফেনল, অ্যান্টিব্যাক্টেরিয়াল, অ্যান্টিভাইরাল, অ্যান্টিফাঙ্গাল গুণ, যা রোগ প্রতিরোধ করে স্বাস্থ্য আরও শক্তিশালী করে তোলে। মরসুম বদলের সময় অনেকেই সর্দিকাশিতে ভুগছেন। শরীর চাঙ্গা রাখতে এই পানীয়ে চুমুক দিতে পারেন।

Advertisement

৩) দারচিনির জল হজমশক্তি বাড়াতে এবং বিপাকক্রিয়াকে ঠিক রাখতে সাহায্য করে। যার ফলে ওজন থাকে নিয়ন্ত্রণে।

৪) দারচিনি মিশ্রিত জল ডায়াবিটিস নিয়ন্ত্রণে প্রভূত সাহায্য করে। রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণ করে। এই জল নিয়মিত খেলে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

৫) দারচিনি অ্যান্টিঅক্সিড্যান্টে সমৃদ্ধ হওয়ায় শরীর থেকে টক্সিন বার করে রক্ত চলাচলের প্রক্রিয়াকে স্বাভাবিক রাখে। ত্বকও আরও উজ্জ্বল হয়ে ওঠে।

৬) ত্বকে ব্রণের সমস্যা থাকলেও নিয়মিত এই জল খেতে পারেন। এতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বকের জেল্লা ফিরিয়ে আনতেও সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement