Heart Disease

রোজ একটি করে নাশপাতি খেলে কি হার্ট ভাল থাকে? ডায়াবেটিকরাও কি খেতে পারেন এই ফল?

নাশপাতি না খেলে বহু উপকার থেকে বঞ্চিত থাকে শরীর। রোজ যদি একটা করে নাশপাতি খান, তা হলে কী কী বদল আসবে শরীরে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:০২
Share:

নাশপাতির গুণেই দূরে যাবে রোগবালাই। ছবি: সংগৃহীত।

মরসুমের ফল এবং সব্জি খাওয়া জরুরি। তাতে প্রতিরোধ ক্ষমতা বাড়ে। পুষ্টিবিদেরাও মরসুমি খাবার খাওয়ার পরামর্শ দেন। বর্ষার বাজার আলো করে আছে নাশপাতি। ফাইবার, মিনারেলস, ভিটামিন সমৃদ্ধ এই ফল বহু রোগবালাই থেকে দূরে রাখতে সাহায্য করে। নাশপাতি না খেলে বহু উপকার থেকে বঞ্চিত থাকে শরীর। বর্ষায় রোজ যদি একটা করে নাশপাতি খান, তা হলে কী কী বদল আসবে শরীরে?

Advertisement

১) ডায়াবিটিস এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে নাশপাতির অবদান আছে। এই ফলে রয়েছে দ্রবণীয় এবং অদ্রবণীয় ফাইবার। এই দ্রবণীয় ফাইবার রক্তে কোলেস্টেরল আর শর্করার মাত্রা হাতের মুঠোয় রাখতে সাহায্য করে। তা ছাড়া ফাইবার হজমের গোলমাল ঠেকাতেও সাহায্য করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমায়।

২) হার্টের রোগীদের জন্য নাশপাতি খুবই উপকারী। নাশপাতিতে থাকা ফাইবার হার্টের খেয়াল রাখে। রক্ত সঞ্চালনেও সাহায্য করে নাশপাতি। হার্ট অ্যাটাকের ঝুঁকি কমানোর ক্ষমতা রয়েছে এই ফলের।

Advertisement

৩) পেটের সমস্যা ঘরে ঘরে। নাশপাতিতে থাকা প্রিবায়োটিক ফাইবার পেটের ব্যাক্টেরিয়া সংক্রমণ কমায়। হজমশক্তি বাড়িয়ে তোলে নাশপাতি। পাশাপাশি প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ওজনও নিয়ন্ত্রণে রাখে।

৪) ওজন কমাতে চাইলে নাশপাতি খেতে পারেন। দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখে এই ফল। ঘন ঘন খাবার খাওয়ার প্রবণতা কমলে ওজন নিয়ন্ত্রণে রাখা সহজ হয়। ডায়েটে অন্যান্য ফলের সঙ্গে নাশপাতি থাকতেই পারে।

৫) চোখের জন্যে নাশপাতি উপকারী। অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ নাশপাতি দৃষ্টিশক্তি উন্নত করে। বয়সজনিত চোখের সমস্যাও দূরে রাখে নাশপাতি। নিয়মিত এই ফল খেলে চোখের জ্যোতি বাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement