Fruit Juice Benefits

তরতাজা ত্বকের জন্য রোজ ফলের রস খান দীপিকা, কী কী উপকার হয় এতে?

প্যাকেটজাত ফলের রস নয়, টাটকা ফল থেকে রস করে খাওয়াই বেশি উপকারী বলে মনে করেন পুষ্টিবিদেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৪ ২০:৪৫
Share:

ফলের রস খেলে কী কী উপকার হবে জেনে নিন। ছবি: ফ্রিপিক।

সুস্থ শরীর ও উজ্জ্বল ত্বকের জন্য নিয়মিত তাজা ফলের রস খান দীপিকা পাড়ুকোন। তবে কেবল দীপিকা নন, নিয়ম করে ফলের রস খান অনেক তারকাই। প্যাকেটজাত ফলের রস নয়, টাটকা ফল থেকে রস করে খাওয়াই বেশি উপকারী বলে মনে করেন পুষ্টিবিদেরা।

Advertisement

তরমুজ, আমলকি, পেয়ারা, জামরুল, কলা, কাঁচা আম বা আঙুর, যে কোনও ফল দিয়েই রস করে খেতে পারেন। প্রতিটি ফলেই রয়েছে পর্যাপ্ত ভিটামিন, খনিজ উপাদান ও ফাইবার যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কয়েক গুণ বাড়িয়ে তুলতে পারে। পাশাপাশি ত্বক ও চুলও ভাল রাখে। ফলের রস খেলে শরীর ডিটক্স হয়, অর্থাৎ শরীর থেকে যাবতীয় দূষিত পদার্থ বেরিয়ে যায়। ফলে দেখতেও তরতাজা লাগে। ক্লান্তির ছাপ দূর হয়।

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি খুবই জরুরি। সেই সঙ্গে হজমশক্তি ভাল রাখতে ও পেট পরিষ্কার রাখার কাজে ফাইবারের গুরুত্ব রয়েছে। ফলের রস দুই চাহিদাই পূরণ করতে পারে। পুষ্টিবিদেরা দিনে অন্তত ৩ থেকে ৪ রকম ফল ও সব্জি খাওয়ারই নিদান দেন। কোনও অনুষ্ঠানে ভারী খাওয়া দাওয়ার পর পাচনতন্ত্রের যখন বিশ্রামের প্রয়োজন হয় তখন ডিটক্স করার জন্য জুস খুবই উপকারি।

Advertisement

পুষ্টিবিদেরা বলেন, শরীরচর্চা কিংবা খেলাধুলোর সময়ে ফলের রস খাওয়া যেতে পারে। তাতে একটা চাঙ্গা ভাব আসে শরীরে। দ্রুত ওজনও কমে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement