Dates Benefits

রোজ খেজুর খান? একটু অন্য ভাবে খেলে বাড়তি কিছু সুফল পাওয়ার আশা আছে

শুধু খেজুর খাওয়ার বদলে যদি সঙ্গে কিছু খাবার খেতে পারেন তা হলে বাড়তি সুফল পাবেন। রইল তেমন কয়েকটি খাবারের খোঁজ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৮
Share:

খেজুর খান নানা ভাবে। ছবি: সংগৃহীত।

খেজুর শরীরের জন্য উপকারী, তা নিয়ে কোনও দ্বিমত নেই। খেজুরে রয়েছে ফাইবারের মতো উপাদান যা হজমে সাহায্য করে। ফলে ‘নো সুগার’ ডায়েটেও অনায়াসে খেজুর খাওয়া যায়। শরীরে শক্তি জোগাতেও খেজুর সাহায্য করে। রোজ একটি করে খেজুর খেলে শক্তি পায় শরীর। ভিতর থেকে চাঙ্গা এবং চনমনে থাকে। তবে শুধু খেজুর খাওয়ার বদলে যদি সঙ্গে কিছু খাবার খেতে পারেন তা হলে বাড়তি সুফল পাবেন। রইল তেমন কয়েকটি খাবারের খোঁজ।

Advertisement

ওটস্‌

জলখাবারে মাঝেমাঝে অনেকেই দই ওট্স খান। ওট্‌সের সঙ্গে মিশিয়ে নিতে পারেন খেজুরও। স্বাদও মিষ্টি মিষ্টি হবে। শরীরও পর্যাপ্ত পুষ্টি পাবে। ওট্স এবং খেজুর দু’টোই পেটের জন্য অত্যন্ত স্বাস্থ্যকর। দিনের শুরুতে খেলে শরীরও চাঙ্গা থাকে।

Advertisement

চকোলেট

ডার্ক চকোলেট এবং খেজুর অত্যন্ত স্বাস্থ্যকর জুটি। ডার্ক চকোলেটে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট, যা উচ্চ রক্তচাপ, হার্টের রোগের ঝুঁকি কমায়। রক্ত চলাচলও সচল রাখে ডার্ক চকোলেট। ডার্ক চকোলেটের সঙ্গে খেজুর খেলে আরও বা়ড়তি সুবিধা পাওয়া যায়।

কাঠবাদাম

খেজুরের সঙ্গে কাঠবাদাম খেলেও দারুণ উপকার পাওয়া যায়। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে, লিভার ভাল রাখতে, হার্টের খেয়াল রাখতে, প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং অনিদ্রা দূর করতেও খেজুর এবং কাঠবাদামের জুটি অনবদ্য। কাঠবাদাম, খেজুর এবং অল্প মধু একসঙ্গে মিশিয়ে খেলেও উপকার পাওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement