Fatty Liver Problem

ফ্যাটি লিভারে ভুগছেন? সংক্রমণের মরসুমে কোন খাবারগুলি সুস্থ থাকতে সাহায্য করবে?

খাওয়াদাওয়ায় নিয়ম মেনে চললে অনেকটা সুস্থ থাকা যায়। তাই বর্ষায় যাতে অসুস্থতা বাড়াবাড়ি আকার ধারণ না করে, তার জন্য কিছু খাবার খেতে পারেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০
Share:

ফ্যাটি লিভার থাকলে বর্ষায় বাড়তি সচেতন থাকা জরুরি। ছবি: সংগৃহীত।

ফ্যাটি লিভারের রোগীদের বর্ষার মরসুমে বাড়তি সাবধানতা অবলম্বন করতে হয়। বর্ষা হল সংক্রমণের মরসুম। যেকোনও ধরনের সংক্রামক রোগ এই সময় দ্রুত জাঁকিয়ে বসে। অনেক সময় খাওয়াদাওয়ার অনিয়মেও এই ধরনের সংক্রমণের ঝুঁকি থাকে। সেই কারণে ফ্যাটি লিভার থাকলে বর্ষায় খাওয়াদাওয়া নিয়ে সতর্ক থাকার কথা বলেন চিকিৎসকেরা। ফ্যাটি লিভারের ক্ষেত্রে এমনিতেই খাওয়াদাওয়ার কঠোর বিধিনিষেধ থাকে। কারণ খাওয়াদাওয়ায় নিয়ম মেনে চললে অনেকটা সুস্থ থাকা যায়। তাই বর্ষায় যাতে অসুস্থতা বাড়াবাড়ি আকার ধারণ না করে, তার জন্য কিছু খাবার খেতে পারেন।

Advertisement

দই

দই প্রোবায়োটিকের দারুণ উৎস। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, লিভারে জমে থাকা ফ্যাট ঝরাতে দই সাহায্য করে। বর্ষায় রোজ দই খেলে হজম ক্ষমতা বাড়ে। পেটও পরিষ্কার থাকে। দই সংক্রমণের ঝুঁকিও কমায়।

Advertisement

গ্রিন টি

মেদ ঝরাতে গ্রিন টি-র উপর ভরসা রাখেন অনেকেই। অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর গ্রিন টি লিভারের চারপাশে মেদ জমতে দেয় না। লিভার সুস্থ রাখতে দুধ চা কিংবা লিকারের বদলে খেতে পারেন গ্রিন টি।

লেবু

ভিটামিন সি-তে ভরপুর লেবু শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শরীরের বর্জ্যপদার্থগুলি বার করে দিতে এটি দারুণ উপকারী। বর্ষায় শরীরে আর্দ্রতা ধরে রাখতে লেবু খাওয়া যেতে পারে। লিভার সুস্থ রাখতে নিয়মিত লেবু খেতে পারেন। সংক্রমণের ঝুঁকি কমবে।

আঙুর

আঙুরে প্রচুর মাত্রায় ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। এই উপাদানগুলি লিভার থেকে টক্সিন পদার্থগুলি বার করে দিতে বেশ উপকারী। লিভারে সংক্রমণের ঝুঁকিও কমায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement