Bad Breath

দু’বেলা দাঁত মেজেও যদি মুখের দুর্গন্ধ না যায়, তা হলে ৩ খাবার খাওয়ার প্রয়োজন রয়েছে

সঠিক নিয়মে দাঁত না মাজার কারণে অনেক সময় এমন হতে পারে। কারণ যা-ই হোক, এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে কিছু খাবার। রইল তার হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৬
Share:

মুখের দুর্গন্ধের হাত থেকে কী ভাবে রক্ষা পাবেন? ছবি: সংগৃহীত।

দাঁতের যত্ন নিতে দু’বেলা দাঁত মাজার কোনও বিকল্প নেই। দাঁতের ফাঁকে জমে থাকা খাবারের টুকরো ব্রাশের ধাক্কায় বাইরে বেরিয়ে আসে। জীবাণুমুক্ত থাকে মুখের ভিতর। মুখের দুর্গন্ধ মূলত ব্যাক্টেরিয়াজনিত সমস্যার কারণেই হয়ে থাকে। তবে দাঁত মেজেও অনেক সময় এই দুর্গন্ধের হাত থেকে রেহাই পাওয়া যায় না। সঠিক নিয়মে দাঁত না মাজার কারণে অনেক সময় এমন হতে পারে। কারণ যা-ই হোক, এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে কিছু খাবার। রইল তার হদিস।

Advertisement

এলাচ

মুখের দুর্গন্ধ কমানোর আরও একটি রাস্তা হল এলাচ খাওয়া। কয়েকটি এলাচ মুখে রাখতে পারেন। চিবোলে অনেকটা গন্ধ কেটে যাবে। এ ছাড়া এলাচ গুঁড়ো করে গরমজলে মিশিয়ে খেতে পারেন। দুর্গন্ধ থাকবে না।

Advertisement

লবঙ্গ

সর্দি-কাশি হলে মুখে ২-৪টি লবঙ্গ রাখলে স্বস্তি পাওয়া যায়। তবে মুখের দুর্গন্ধ দূর করতেও ভরসা রাখতে পারেন লবঙ্গের উপর। খাবার খাওয়ার পর কয়েকটি লবঙ্গ চিবোতে পারেন। দুর্গন্ধ পালাবে।

টক দই

টক দইয়ে রয়েছে উপকারী ব্যাক্টেরি ল্যাক্টোব্যাসিলাস। এই ব্যাক্টেরিয়া মুখের ভিতরে থাকা ক্ষতিকর জীবাণুর সঙ্গে লড়াই করে। এবং এই লড়াইয়ে পরাজিত হয় ক্ষতিকর ব্যাক্টেরিয়া। দাঁতও ব্যাক্টেরিয়া সংক্রমণ থেকে সুরক্ষিত থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement