Eye Care Tips

চশমা পরেও হতে পারে চোখের সমস্যা! ৫ ভুল এড়িয়ে চলছেন তো?

চশমা পরার ক্ষেত্রেও কয়েকটি বিধিনিষেধ মেনে চলা প্রয়োজন। চশমা পরে চোখে যাতে বেশি চাপ না পড়ে তার জন্য কী কী সুরক্ষাবিধি মেনে চলবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ২০:২২
Share:

চশমা পরছেন, তবে নিয়ম মানছেন কি? ছবি: শাটারস্টক।

চোখের কম দৃষ্টিশক্তির কারণে চশমা ব্যবহার করেন অনেকেই। দুর্বল দৃষ্টিশক্তির কারণেই চশমা পরতে হয়। তবে চশমা পরাই চোখের যত্নের শেষ কথা নয়। চশমা পরার ক্ষেত্রেও কয়েকটি বিধিনিষেধ মেনে চলা প্রয়োজন। চশমা পরে চোখে যাতে বেশি চাপ না পড়ে তার জন্য কী কী সুরক্ষাবিধি মেনে চলবেন?

Advertisement

১) অন্য সময় দরকার না পড়লেও বই পড়ার সময় অনেকেই চশমা পরে নেন। চক্ষু চিকিৎসকেরা বলছেন, চশমা পরে বসে বই পড়তে পারেন। কিন্তু শুয়ে বই না পড়াই ভাল। এতে চোখে বেশি চাপ পড়ে। পড়ার সময় বই এবং চোখের দূরত্ব হওয়া উচিত ৩০ সেমি। টানা অনেক ক্ষণ ধরে বই পড়বেন না। মাঝে ৫-১০ মিনিটের বিরতি নিন।

২) চশমা ব্যবহার করলে চশমার কাচ পরিষ্কার রাখা জরুরি। চশমার কাচে যেন কোনও ভাবেই ধুলো না জমে। চশমার কাচ পরিষ্কার করার জন্য আলাদা সলিউশন পাওয়া যায়। তবে

Advertisement

৩) নিজের চশমা কখনও অন্যকে ব্যবহার করতে দেবেন না। এমনকি একই পাওয়ারের চশমা হলেও নয়। কারণ অন্য কারও চোখে সংক্রমণ থাকলে চশমার মাধ্যমে সেই জীবাণু আপনার চোখেও হানা দিতে পারে।

৪) অনেক ক্ষণ চশমা পরে থাকলে মাথা ব্যথা, চোখ জ্বালা করে। এটা খুবই স্বাভাবিক ব্যাপার। তবে অনেকেই এই সমস্যাগুলি এড়াতে চিকিৎসকের পরামর্শ ছাড়াই ওষুধ বা ড্রপ ব্যবহার করেন। এই প্রবণতা অত্যন্ত খারাপ। চোখ অত্যন্ত স্পর্শকাতর একটি অঙ্গ। চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনও ভাবেই নিজে থেকে চোখের সুরক্ষা নিতে যাবেন না।

৫) চোখে পাওয়ার থাকা সত্ত্বেও অনেক সময় বাড়ির বড়দের দেখা যায় কাজ করার সময় চোখে চশমা নেই। হয় ভুলে গিয়েছেন কিংবা চশমা ছাড়াই হয়ত স্পষ্ট না হলেও কোনও মতে দেখতে পেয়ে যাচ্ছেন ভেবে আর পরেননি। এই অভ্যাস ঠিক নয় বলেই জানিয়েছেন। সব সময় চশমা পরে থাকলে চোখের পাওয়ার বৃদ্ধি না পাওয়ার সম্ভাবনা থেকে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement