Mango Seeds Benefits

আম খেলে রক্তে শর্করা বেড়ে যেতে পারে, কিন্তু বীজের কাজ উল্টো! আমের আঁটি খেলে কী উপকার হয়?

আমের আঁটির মতো তুচ্ছ বস্তুটি বিভিন্ন দেশে রীতিমতো গবেষণার বিষয় হয়ে উঠেছে। যদিও আমের আঁটি শুকিয়ে গুঁড়ো করে দাওয়াই তৈরি করার নিদান রয়েছে আয়ুর্বেদে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ২১:১২
Share:

আমের আঁটি ফেলনা নয়। ছবি: সংগৃহীত।

আমের আঁটি। প্রবাদ অনুযায়ী বড়ই অকাজের কিংবা অপ্রয়োজনীয়। আপাত ভাবে আম গাছের চারা জন্মানো ব্যতীত এ জিনিসটির তেমন কোনও কাজই নেই। কিন্তু পুষ্টিবিদেরা তো সে কথা বলছেন না। আমের আঁটির মতো তুচ্ছ বস্তুটি বিভিন্ন দেশে রীতিমতো গবেষণার বিষয় হয়ে উঠেছে। যদিও আমের আঁটি শুকিয়ে গুঁড়ো করে দাওয়াই তৈরি করার নিদান রয়েছে আয়ুর্বেদে। রক্তে শর্করা বেড়ে যাবে বলে অনেকেই আম খেতে চান না। তবে, আমের আঁটিটির কাজ পুরো উল্টো। আমের বীজের গুঁড়ো খেলে রক্তে শর্করা নিয়ন্ত্রণে থাকে। শুধু তা-ই নয়, এই জিনিসটি খেলে শরীরের আরও অনেক উপকার হয়। জানেন, সেগুলি কী?

Advertisement

১) আমের আঁটিতে রয়েছে ভিটামিন এ, সি এবং ই। অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর এই ফলের আঁটিটি বিভিন্ন ধরনের খনিজ এবং স্বাস্থ্যকর ফ্যাটের ঘাটতিও পূরণ করতে পারে।

২) আমের আঁটিতে স্বাস্থ্যকর কিছু ফ্যাট রয়েছে, যা হার্ট ভাল রাখতেও সাহায্য করে। রক্তে খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে আমের আঁটি।

Advertisement

৩) রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে আমের আঁটি। সেই সঙ্গে ইনসুলিন হরমোনের উৎপাদন এবং ক্ষরণও নিয়ন্ত্রণে রাখে এটি।

৪) আমের আঁটিতে যে সব ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে, সেগুলি রোগ প্রতিরোধ ব্যবস্থা উন্নত করতে সাহায্য করে এবং সংক্রমণজনিত সমস্যার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

৫) অন্ত্র ভাল রাখতে সাহায্য করে আমের আঁটি। ডায়েরিয়া, আমাশা, হজম সংক্রান্ত যে কোনও ধরনের সমস্যার ঘরোয়া টোটকা হিসাবে আমের আঁটি গুঁড়ো করে খাওয়া যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement