Pineapple and Ginger Juice

বিপাকহার বাড়িয়ে তুলতে পারে আনারস-আদা! আর কী কী উপকার মেলে এই দুটি জিনিস খেলে?

যাঁরা স্বাস্থ্য সচেতন বা ওজন নিয়ন্ত্রণে রাখতে চান, বিপাকহার উন্নত করতে তাঁরা সকাল থেকে নানা রকম পানীয় খেয়ে থাকেন। তবে অন্যান্য পানীয়ের চেয়ে বেশি কার্যকর হল আনারস এবং আদা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ১৭:৪০
Share:

আনারসের সঙ্গে আদা মিশিয়ে খাবেন কেন? ছবি: সংগৃহীত।

ফল হিসাবে আনারস তো খেয়েই থাকেন। কিন্তু এই ফলটি যে বিপাকহার বাড়িয়ে তুলতে সাহায্য করে, তা হয়তো অনেকেই জানেন না। ‘মেটাবলিক রেট’ বা বিপাকহার নিয়ে ইদানীং অনেকেই সতর্ক। যাঁরা স্বাস্থ্য সচেতন বা ওজন নিয়ন্ত্রণে রাখতে চান, তাঁরা বিপাকহার উন্নত করতে সকাল থেকে নানা রকম পানীয় খেয়ে থাকেন। তবে পুষ্টিবিদেরা বলছেন, এ ক্ষেত্রে অন্যান্য পানীয়গুলির চেয়ে অনেক গুণ বেশি কার্যকর আনারস। কিন্তু শুধু আনারস খেলেই হবে না। তার সঙ্গে মিশিয়ে নিতে হবে এক টুকরো আদা।

Advertisement

বিপাকহার উন্নত হওয়ার পাশাপাশি আর কী কী হবে এই পানীয় খেলে?

১) আনারসে রয়েছে ‘ব্রোমেলাইন’ নামক একটি উৎসেচক। যা প্রোটিন জাতীয় খাবার পরিপাকে বিশেষ ভাবে সহায়তা করে। আদাতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ। এই দুইয়ের মিশ্রণে হজমশক্তি উন্নত হয়।

Advertisement

২) আনারস এবং আদা একসঙ্গে রস করে খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে। আনারসে ক্যালোরির পরিমাণ কম এবং ফাইবার বেশি। আদায় আবার প্রাকৃতিক ভাবে ‘থার্মোজেনিক’ উপাদান রয়েছে। যা বিপাকহার বাড়িয়ে তুলতে সাহায্য করে। ফলে ওজনও নিয়ন্ত্রণে থাকে।

৩) বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, আদা ইনসুলিন হরমোনের সংবেদনশীলতা উন্নত করতে সাহায্য করে। আনারসের স্বাদ টক-মিষ্টি হলেও তার গ্লাইসেমিক ইনডেস্ক কম। এই দুই জিনিসের মিশ্রণ ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৪) আনারসে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে এবং আদায় রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে এই দুইয়ের যুগলবন্দি অনেক ক্ষেত্রেই কার্যকর হয়।

৫) প্রদাহজনিত কোনও সমস্যা থাকলে তা-ও নিরাময় করে আনারস এবং আদা। ফলে শারীরিক ব্যথা-যন্ত্রণা এবং বিপাকহার জনিত সমস্যাও নিয়ন্ত্রণে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement