Carrot Juice Benefits

ঈষদুষ্ণ জলে লেবুর রস, মধুর বদলে গাজরের রস খেয়ে দিন শুরু করলে বাড়তি কী সুবিধা মিলবে?

ছোট থেকে বড়, সব বয়সিদের রোজের ডায়েটে গাজর রাখার কথা বলেন পুষ্টিবিদেরা। জেনে নিন, কেন প্রতি দিনের ডায়েটে গাজর রাখা জরুরি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৪ ১৩:২৪
Share:

ছবি: সংগৃহীত।

চাইনিজ় কোনও পদ, স্যালাড, নিরামিষ তরকারি কিংবা হালুয়া— সব পদেই গাজরের অবাধ বিচরণ। কেবল শীতকালেই নয়, এখন সারা বছরই বাজারে পাওয়া যায় গাজর। চোখ ভাল রাখা থেকে ক্যানসার প্রতিরোধ— পটাশিয়াম, ক্যালশিয়ামের মতো খনিজসমৃদ্ধ গাজরের কিন্তু গুণের শেষ নেই। ছোট থেকে বড়, সব বয়সিদের রোজের ডায়েটে এই সব্জি রাখার কথা বলেন পুষ্টিবিদেরা। জেনে নিন, কেন প্রতি দিনের ডায়েটে গাজর রাখা জরুরি।

Advertisement

১) ভিটামিন সি-এর উৎপাদন বাড়িয়ে তোলে:

গাজরে ভরপুর মাত্রায় ভিটামিন এ ও ভিটামিন সি থাকে। এই ভিটামিনগুলি অ্যান্টিঅক্সিড্যান্ট গুণসম্পন্ন। পাশাপাশি, গাজরে থাকে ভিটামিন বি৬, যা শরীরে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলে। সংক্রমণজনিত রোগে ভোগান্তির আশঙ্কা অনেকটাই নিয়ন্ত্রণে থাকে।

Advertisement

২) হজমে সহায়তা এবং টক্সিন দূর করে:

গাজরের মধ্যে যথেষ্ট পরিমাণে ফাইবার রয়েছে। তাই গাজরের রস খেলে পেট সংক্রান্ত অনেক সমস্যাই নিয়ন্ত্রণে থাকে। শরীরে জমা দূষিত পদার্থ বার করতেও সাহায্য করে গাজরের রস।

৩) চোখের জন্য ভাল:

ডিজিটাল যুগে কমবেশি অনেকেই চোখের সমস্যায় ভুগছেন। গাজরে ভরপুর মাত্রায় বিটা ক্যারোটিন থাকে, যা চোখের জন্য ভীষণ উপকারী। এই সব্জিতে লুটেইন ও জিয়াক্সানথিন নামক ক্যারোটিনয়েড জাতীয় উপাদান থাকে, যা ক্ষতিকর আলোকরশ্মি থেকে চোখকে রক্ষা করে। বার্ধক্যজনিত দৃষ্টিশক্তি হ্রাসের ঝুঁকি কমাতেও গাজর রাখতে পারেন রোজের ডায়েটে।

৪) ত্বকের জেল্লা বাড়িয়ে তোলে:

গাজর শরীরে কোলাজেন উৎপাদনে সাহায্য করে। এই কোলাজেন ত্বক ভাল রাখে। পাশাপাশি, গাজরের ভিটামিন সি ও বিটা ক্যারোটিন সূর্যের অতিবেগনি রশ্মি থেকে ত্বকের কোষগুলি রক্ষা করতে সহায়তা করে।

৫) ওজন নিয়ন্ত্রণে রাখে:

গাজরে ক্যালোরির পরিমাণ কম। উপরন্তু, ফাইবারের পরিমাণ বেশি থাকায় অনেক ক্ষণ পর্যন্ত পেট ভর্তি থাকে। বারে বারে খাওয়ার প্রবণতাও কমে এই পানীয় খেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement