Side effects of Chia Seeds

চিয়া বীজ ভাল হলেও রোজ খাওয়া যায় না! খেলে কী কী সমস্যা হতে পারে?

পুডিং, স্মুদি, স্যালাড কিংবা সাধারণ ফলের রসেও চিয়া মিশিয়ে খেয়ে থাকেন অনেকে। অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ এই বীজ দুধ অথবা জলে ভিজিয়ে খেলেও উপকার মেলে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৯:০২
Share:

ছবি: সংগৃহীত।

ওজন কমানোর জন্য পুষ্টিবিদেরা চিয়া বীজ খাওয়ার পরামর্শ দেন। নানা রকম পুষ্টিগুণের জন্য ক্রমশই এই বীজের জনপ্রিয়তা বাড়ছে। ‘সালিভা হিসপানিকা’ নামক উদ্ভিদ থেকে এই বীজ পাওয়া যায়। ওজন ঝরাতে সাহায্য করে বলে স্বাস্থ্য সচেতনদের কাছে এই বীজের যথেষ্ট কদর রয়েছে। পুডিং, স্মুদি, স্যালাড কিংবা সাধারণ ফলের রসেও চিয়া মিশিয়ে খেয়ে থাকেন অনেকে। অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ এই বীজ দুধ অথবা জলে ভিজিয়ে খেলেও উপকার মেলে। চিয়া ওজন কমায় ঠিকই, কিন্তু এর অতিরিক্ত ব্যবহারে দেখা দিতে পারে নানা সমস্যাও।

Advertisement

১) অ্যালার্জি

খুব বেশি না হলেও চিয়া বীজ থেকে অ্যালার্জি হতে পারে, সে প্রমাণ মিলেছে বিভিন্ন পত্র-পত্রিকায়। ঘাস থেকে প্রাপ্ত বা দানাজাতীয় খাবার থেকে অ্যালার্জি হলে সতর্ক থাকতে হবে।

Advertisement

২) ডায়াবিটিস:

রক্তে শর্করার মাত্রা হঠাৎ কমে গেলেও বিপদ ঘটতে পারে। চিয়া বীজে ফাইবারের পরিমাণ বেশি। ফাইবার সমৃদ্ধ খাবার ডায়াবেটিকদের জন্য ভাল। তবে অতিরিক্ত ফাইবার খেলে অন্ত্র শর্করা শোষণ করতে পারে না। ফলে রক্তে শর্করার মাত্রায় হেরফের হতে পারে। আলাদা করে ইনসুলিন নিলে এই বীজ থেকে দূরে থাকাই ভাল।

৩) উচ্চ রক্তচাপ:

রোজ চিয়া বীজ খেলে রক্তচাপ স্বাভাবিকের চেয়ে অনেকটাই কমে যেতে পারে। কারণ, এই বীজে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। এই উপাদান বেশি পরিমাণে শরীরে গেলে রক্ত তরল হয়ে যেতে পারে।

৪) হজমের গোলমাল:

বেশি চিয়া বীজ খেলে হজমের গোলমাল দেখা দিতে পারে। চিয়া বীজে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। পেটের স্বাস্থ্য ভাল রাখতে ফাইবার উপকারী। কিন্তু বেশি খেলে সমস্যা হতে পারে। অতিরিক্ত ফাইবার হজম প্রক্রিয়ায় ব্যাঘাত সৃষ্টি করে। পুষ্টিবিদের পরামর্শ মেনে নির্দিষ্ট পরিমাণ চিয়া বীজ খাওয়া যেতে পারে। তবে বেশি নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement