Kidney Stone Symptoms

পুজোর আনন্দের মাঝেই তলপেটের যন্ত্রণায় কাতর? কিডনিতে পাথর জমল কি না বুঝবেন কী দেখে?

কিডনিতে পাথর কোথায় রয়েছে, কতগুলি রয়েছে এ সবের উপরেও এই অসুখের লক্ষণ নির্ভর করে। পাথর যদি খুব ছোট আকারের হয়, তা হলে কোনও লক্ষণ না-ও বোঝা যেতে পারে। লক্ষণ জানা থাকলে এই অসুখ নিয়ে আগাম সচেতন হওয়া যায়। কিডনিতে পাথর জমেছে কি না, তা কোন লক্ষণগুলি দেখে বুঝবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ১১:০৩
Share:

কিডনিতে পাথর জমলে কোন লক্ষণগুলি থেকে সতর্ক হবেন? ছবি: সংগৃহীত।

খাওয়াদাওয়ায় অনিয়ম, অস্বাস্থ্যকর জীবনযাপন, ভাজাভুজি খাওয়ার অভ্যাস, জল কম খাওয়ার প্রবণতা— শরীরের প্রতি অবহেলার প্রভাব পড়ে কিডনির উপরে। সাধারণত কিডনির সমস্যা হচ্ছে কি না, তা বুঝতে শরীরের চাহিদা অনুযায়ী জল খাওয়ার পরিমাণ ঠিক আছে কি না, কোমর বা তলপেটে কোনও ব্যথা হচ্ছে কি না, মূত্রত্যাগের সময়ে জ্বালা হচ্ছে কি না— এগুলির দিকেই মূলত নজর রাখতে বলেন চিকিৎসকেরা। কিডনির রোগ সব সময়ে আগে থেকে শনাক্ত করা যায় না। কোনও সমস্যা হয়ে থাকলেও তা ধরা পড়ে অনেক দেরিতে। কিডনিতে পাথর জমেছে কি না, তা টের পেতে গেলে এটুকু সাবধানতা যথেষ্ট নয়। কিডনিতে পাথর কোথায় রয়েছে, কতগুলি রয়েছে এ সবের উপরেও এই অসুখের লক্ষণ নির্ভর করে। পাথর যদি খুব ছোট আকারের হয়, তা হলে কোনও লক্ষণ না-ও বোঝা যেতে পারে। লক্ষণ জানা থাকলে এই অসুখ নিয়ে আগাম সচেতন হওয়া যায়। কিডনিতে পাথর জমেছে কি না, তা কোন লক্ষণগুলি দেখে বুঝবেন?

Advertisement

১) কিডনিতে পাথর হলে পিঠের দিক এবং পাঁজরের দু’পাশে তীব্র যন্ত্রণা হতে পারে। সে ক্ষেত্রে দীর্ঘ সময় ধরে হালকা ব্যথা হলেও অবহেলা করবেন না। প্রথম থেকেই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। শারীরিক এই অস্বস্তি বেশি দিন ফেলে রাখলে শরীরের অন্দরে জটিলতা বাড়তে পারে।

২) নিয়মিত তলপেটে ব্যথা হলেও সতর্ক থাকুন। কিডনিতে পাথর জমার অন্যতম লক্ষণ হল তলপেটে ব্যথা। ব্যথা কিছুতেই না কমলে অতি অবশ্যই চিকিৎসকের পরামর্শ করে নিন।

Advertisement

৩) কিডনিতে পাথর জমলে প্রস্রাবের সময়ে কিংবা প্রস্রাবের পরবর্তী সময়ে জ্বালা অনুভব হয়। প্রস্রাবের সময়ে কোনও রকম কষ্ট অনুভব হলেই সঙ্গে সঙ্গে চিকিৎসকের সঙ্গে কথা বলুন। এ ছাড়া প্রস্রাবে দুর্গন্ধ, প্রস্রাবের সঙ্গে যদি রক্ত দেখা দেয়, তা হলে তা আরও চিন্তার। এই লক্ষণগুলি এক বার দেখা দিলেও তা এড়িয়ে যাবেন না।

৪) কিছু খেলেই বমি বমি ভাব, মাথা ঘোরা, শারীরিক ক্লান্তি, খিদে না পাওয়া— কিডনিতে পাথর জমার লক্ষণ হতে পারে এগুলি। অনেকেই এই উপসর্গগুলিকে গ্যাস-অম্বলের ভেবে ভুল করে থাকেন। তাই এমন কিছু লক্ষণ দেখা দিলে এড়িয়ে না গিয়ে বরং চিকিৎসকের সঙ্গে কথা বলুন।

৫) ঘন ঘন জ্বর হওয়া কিন্তু কিডনিতে পাথর জমার লক্ষণ। জ্বর এসছে মানেই যে তা ঠান্ডা লাগার কারণে হয়েছে, এমন ভেবে নেওয়ার কোনও কারণ নেই। কিডনিতে পাথর হলেও জ্বর হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement