Side Effects of Energy Drinks

ক্লান্তি কাটাতে ঘন ঘন ‘এনার্জি ড্রিঙ্ক’-এ চুমুক দিচ্ছেন? নিঃশব্দে বাড়ছে কঠিন রোগের ঝুঁকি

জিমে গিয়ে যাঁরা শরীরচর্চা করেন, তাঁদের অনেকেই শারীরিক শক্তিবর্ধক কিছু পানীয় খ়ড়কুটোর মতো আঁকড়ে ধরেন। সাময়িক ভাবে শরীর চাঙ্গা হয় পানীয়ের গুণে। তবে সাম্প্রতিক এক গবেষণা এই ধরনের পানীয়ের ক্ষতিকর দিকগুলি তুলে ধরেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৪ ১৮:১২
Share:

চনমনে থাকার পানীয়ে পাতা মৃত্যুফাঁদ? ছবি: সংগৃহীত।

প্রবল ব্যস্ততা আর কাজের চাপে শরীরের শক্তিক্ষয় রুখতে অনেকেই চুমুক দেন ‘এনার্জি ড্রিঙ্ক’-এ। কমবয়সিদের মধ্যে এই ধরনের পানীয় খাওয়ার চল বেশি। বিশেষ করে জিমে গিয়ে যাঁরা শরীরচর্চা করেন, তাঁদের অনেকেই শারীরিক শক্তিবর্ধক কিছু পানীয় খ়ড়কুটোর মতো আঁকড়ে ধরেন। সাময়িক ভাবে শরীর চাঙ্গা হয় পানীয়ের গুণে। তবে সাম্প্রতিক এক গবেষণা জানাচ্ছে, এই ধরনের পানীয় হার্টের ক্ষতি করে।

Advertisement

ইদানীং এই ধরনের পানীয়ের জনপ্রিয়তা অত্যন্ত বেড়ে গিয়েছে। অনেকেই সঙ্গে রাখছেন এই প্রকার পানীয়। জল না খেয়ে গলা ভেজাতে মাঝেমাঝে চুমুক দিচ্ছেন তাতে। একটানা কাজের পর চনমনে হয়ে উঠতে এই পানীয়ের জুড়ি মেলা ভার। নিমেষে সমস্ত ক্লান্তি কেটে যায়। শরীরে বেশ একটা ফুরফুরে ভাব আসে। নতুন করে পরিশ্রম করার শক্তি পাওয়া যায়। আর চটজলদি চনমনে হওয়ার ফাঁদেই পা দিয়েছেন একটা বড় অংশ। বিপদ সেখানেই। এই ধরনের পানীয়ের পার্শ্বপ্রতিক্রিয়া যে কতটা ভয়ঙ্ক হতে পারে, সে বিষয়ে অনেকেরই ধারণা নেই।

চিকিৎসকেরা জানাচ্ছেন, শক্তিবর্ধক এই পানীয় নিঃশব্দে হার্টের ক্ষতি করে চলেছে। হৃদ্‌স্পন্দনের হার কমে যাওয়া থেকে হার্টের আরও অনেক সমস্যার কারণ হয়ে উঠতে পারে এমন কিছু পানীয়। এবং আকস্মিক মৃত্যুর আশঙ্কাও একেবারে বাদ দিয়ে দেওয়া যায় না। কিন্তু কেন হয় এমন?

Advertisement

শক্তিবর্ধক এই পানীয় নিঃশব্দে হার্টের ক্ষতি করে চলেছে। ছবি: সংগৃহীত।

গবেষকরা জানাচ্ছেন, প্রায় ৯৬ শতাংশ পানীয়ে ক্যাফিন থাকে। এই ক্যাফিন কার্ডিয়াক কোশে ক্যালশিয়ামের পরিমাণ বাড়িয়ে দেয়। এর ফলে ‘হার্ট অ্যারিথমিয়াস’-এর ঝুঁকি বাড়ে। হার্টে অক্সিজেনও কম পৌঁয়য়। এ ছাড়াও স্নায়ুগত নানা সমস্যাও দেখা দেয়। ঝুঁকি থাকে রক্তচাপ বেড়ে যাওয়ারও। সাময়িক চাঙ্গা থাকতে গিয়ে বড় বিপদ ঘনিয়ে আসার আগে তাই সাবধান হওয়া জরুরি। চনমনে থাকতে কৃত্রিম পানীয়ের উপর ভরসা করা ঠিক হবে না। নিয়মিত শরীরচর্চা করলে, বেশি করে জল খেলে এমনিতেই চনমনে থাকবে শরীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement